ড্রিমওয়েভার কি? [পর্বঃ ০১]

আসসালামু আলাইকুম । সবাইকে জানাই পবিত্র মাহে রমজানের শুভেছা । কেমন আছেন সবাই? আশা করি ভাল । আমি আল্লাহ্‌র অশেষ মেহেরবানীতে ভালই আছি । আজ আমি একটি সম্পূর্ণ নতুন টিউটোরিয়াল শুরু করতে যাচ্ছি । আমার আজকের টিউটোরিয়াল ড্রিমওয়েভার নিয়ে । আজকে টিউটোরিয়াল এর প্রথম পর্ব । চলুন তবে শুরু করা যাক;

ড্রিমওয়েভার হচ্ছে ওয়েবসাইট ডিজাইন & ডেভেলপমেন্ট করার অসাধারণ একটি অ্যাপ্লিকেশন । ওয়েবসাইট তৈরি করার জন্য কোডিং করার প্রয়োজন হয় । কোডিং করে ওয়েবসাইট তৈরি করার জন্য হাজার হাজার লাইন কোড লিখতে হয় । কিন্ত, মাইক্রোমিডিয়া ড্রিমওয়েভার হচ্ছে এমন একটি সফটওয়্যার যার মাধ্যমে কোনরকম কোডিং না জেনেই ওয়েবসাইট ডিজাইন এবং ডেভেলপ করা যায় । শুধু, ওয়েবসাইট ডিজাইন-ই নয়, সমস্ত ওয়েবসাইট নিয়ন্ত্রণ করা যায় কোডিং জানা ছাড়াই! এছাড়া, ড্রিমওয়েভার সফটওয়্যারটি দ্বারা বিভিন্ন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ (এইচটিএমএল, সিএসএস, জাভাস্ক্রিপ্ট, পিএইচপি ইত্যাদি) এর কাজ করতে পারবেন । অর্থাৎ, ড্রিমওয়েভার বিভিন্ন ল্যাংগুয়েজ এর কোড এডিটর হিসেবে ব্যবহার করতে পারবেন । কেননা, এই সফটওয়্যার এ অবজেক্ট এর ভিত্তিতে কোড জেনারেট হয় ।

ড্রিমওয়েভার সফটওয়্যারটি ব্যবহার করা খুবই সহজ । যেখানে একটি ওয়েবসাইট তৈরি করার জন্য হাজার হাজার লাইন কোড লিখতে হয় সেখানে আপনি অল্প সময়েই একটি প্রফেশনাল মানের সাইট ডেভেলপমেন্ট করতে পারবেন । এছাড়া, ড্রিমওয়েভার সম্পূর্ণ কাস্টমাইজযোগ্য । এখানে আপনি বিভিন্ন মুডে কাজ করতে পারবেন । এই সফটওয়্যারটি দ্বারা আপনি আপনার পছন্দমত অবজেক্ট ও কমান্ড তৈরি করতে পারবেন । সুতরাং, প্রফেশনাল ওয়েব ডিজাইন & ডেভেলপার হিসেবে আপনি নির্দ্বিধায় মাইক্রোমিডিয়া ড্রিমওয়েভার সফটওয়্যারটি বেছে নিতে পারেন ।

আজ আর নয় । ধন্যবাদ সবাইকে ।