স্ট্যাটিক এবং ডাইনামিক সাইটের মধ্যে পার্থক্য

আমরা সাধারণত কম্পিউটার বিষয়ক ম্যাগাজিনগুলোতে বিজ্ঞাপন আকারে দেখি, স্ট্যাটিক ওয়েবসাইট (…) টাকা এবং ডাইনামিক ওয়েবসাইট (…) টাকা । কিন্তু, আমরা বেশীরভাগই জানিনা যে স্ট্যাটিক এবং ডাইনামিক ওয়েবসাইট এর মধ্যে পার্থক্য কি । স্ট্যাটিক এবং ডাইনামিক ওয়েবসাইটের মধ্যে বেশ কিছু পার্থক্য রয়েছে । তাই, আমি আজ স্ট্যাটিক ওয়েবসাইট এবং ডাইনামিক ওয়েবসাইট এর পার্থক্য নিয়ে আলোচনা করবো;

স্ট্যাটিক ওয়েবসাইট

স্ট্যাটিক ওয়েবসাইট সাধারণত কতকগুলো পেইজের সমন্বয়ে গঠিত হয় । এই পেইজগুলো থাকে সাধারণত এইচটিএমএল পেইজ । সাধারণত, স্ট্যাটিক ওয়েবসাইটের কন্টেন্টগুলো স্থির এবং অপরিবর্তনশীল অবস্থায় থাকে । এ ধরণের সাইটে নতুন অ্যাপ্লিকেশন লোড হয়না । স্ট্যাটিক ওয়েবসাইট এ বেশ কিছু পেইজ ওয়েবসার্ভার এ হোস্ট করা থাকে । তারপর, ব্রাউজার এর রিকোয়েস্ট অনুযায়ী ওয়েবসাইটের পেইজগুলো লোড হয় । এখানে শুধু তৈরিকৃত পেইজগুলো লোড হবে । নতুন কোন অ্যাপ্লিকেশন আকারে প্রকাশ হবে না ।

ডাইনামিক ওয়েবসাইট

পরের পোস্ট ই-মেইলে পেতে সাবস্ক্ইব করুন।:

ই-মেইলের লিংকে ক্লিক করে একটিভেট করে নিন। FeedBurner

ডাইনামিক ওয়েবসাইটগুলো সাধারণত ওয়েব প্রোগ্রামিং এর কোড অনুযায়ী কাজ করে । যখন একটি ওয়েব সার্ভার ডাইনামিক সাইটের জন্য রিকোয়েস্ট পায় তখন এটি একটি সফটওয়্যারের কাছে পাঠিয়ে দেয় রিকোয়েস্ট সম্পূর্ণ করার জন্য । তখন, সফটওয়্যারটি নির্দেশ অনুসারে কাজ করে । এই বিশেষ সফটওয়্যারটিকে বলা হয় অ্যাপ্লিকেশন সার্ভার ।  ডাইনামিক ওয়েবসাইটের কন্টেন্টগুলো স্থির থাকে না এবং প্রোগ্রামিং কোডের নির্দেশ অনুযায়ী পরিবর্তিত হয়ে থাকে । ডাইনামিক ওয়েরসাইট তৈরি করার জন্য প্রোগ্রামিং ল্যাংগুয়েজ ব্যবহার করা হয় ।

লেখাটি ভাল লাগলে কমেন্ট করবেন । আর কোন ধরনের ভুল-ত্রুটি থাকলে ধরিয়ে দিবেন । ধন্যবাদ সবাইকে আমার পোস্টটি পড়ার জন্য ।

আপনি টিউটোরিয়াল মেলা থেকে অনলাইন এ ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট শিখতে পারেন।

1 thought on “স্ট্যাটিক এবং ডাইনামিক সাইটের মধ্যে পার্থক্য”

Comments are closed.