জলছাপ দেওয়ার ৫ টি সেরা ওয়ার্ডপ্রেস প্লাগিন

নিজের ছবিতে জলছাপ দেওয়ার প্রয়োজনীয়তা নতুন করে বলার কিছুই নাই। আপনি যদি একজন ব্লগার হয়ে থাকেন তাহলে আর্টিকেল এ প্রদত্ত ছবিতে জলছাপ দেওয়া অত্যাবশ্যকীয়। এখন আপনি নতুন ব্লগিং শুরু করে থাকলে তেমন একটা সমস্যা হবে না। কারন আর্টিকেল তাই কম ছবির পরিমাণও কম। কিন্তু আপনি দীর্ঘ দিন ধরে ব্লগিং করে থাকলে আপনার ছবির পরিমাণ হবে অনেক এবং ছবিগুলোতে যদি জলছাপ না দিয়ে থাকেন, এখন নতুন করে সবগুলো ছবি আপনার কম্পিউটারে ডাউনলোড করে তারপর একটা একটা করে ফটোএডিটিং সফটওয়্যার (ফটোশপ, ফটোস্কেপ ইত্যাদি) দিয়ে জলছাপ বসানো এবং ছবিগুলা পুনরায় আপলোড করা কি পরিমাণ হাঙ্গামা হবে একবার কল্পনা করুন।

এর সর্টকাট সমাধান অবশ্যই রয়েছে। .htaccess নামক ফাইলে কিছু কোড বসিয়ে জলছাপ দেওয়ার কাজটা সম্পন্ন করা যেতে পারে কিন্তু আমরা ঐদিকে যাচ্ছি না। টাইটেলে অলরেডি আপনি খেয়াল করেছেন আমি ওয়ার্ডপ্রেস প্লাগিন এর কথা বলেছি জলছাপ দেওয়ার জন্য।

শুরু করা যাক,

১) Signature Watermark:
স্বয়ংক্রিয়ভাবে জলছাপ হয়ে যাবে যখন কোনো ছবি আপলোড করা হবে। ইমেজ এবং টেক্টট দুইভাবেই জলছাপ দেওয়া যায়।

২) Scissors and Watermark:
Scissors and Watermark এ রয়েছে উন্নত ধরনের পরিচালনা করার সুবিধা। যেমন ক্রপিং, রিসাইজিং, রোটেটিং এবং বিশেষ জলছাপ।

৩) Watermark My Image:
এই প্লাগিন আপনার ছবিতে সহজে জলছাপ দিতে সক্ষম। অনেকটা 9GAG এর মত অরিজিনাল ছবির ঠিক নিচে।

৪) Easy Watermark:
এটি স্বয়ংক্রিয়ভাবে ইমেজে জলছাপ দেয় যখন WordPress Media Library তে ছবি আপলোড করা হয়।

৫) Watermark Reloaded:
আপনার আপ্লোডকৃত ছবিতে জলছাপ দেওয়া যাবে এবং ইউজার ফ্রেন্ডলি কাস্টমাইজড সেটিং পাবেন।

ওয়ার্ডপ্রেস প্লাগইন ডিরেক্টরিতে এরকম অনেক প্লাগিন রয়েছে যেগুলোর মাধ্যমে আপনি জলছাপ দিতে পারবেন। সুতরাং কোনটা সবচেয়ে ভাল তা বলা মুশকিল, তাই আপনার পছন্দ অনুযায়ী যে কোনো একটি প্লাগিন ইন্সটল দিতে পারেন আপনার ব্লগ এর জন্য।