কম্পিউটার ট্রাবলশুটিং – পর্ব ২

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? গত পর্বের মত আজ থাকছে আমাদের কম্পিউটার ট্রাবলশুটিং এর উপর ধারাবাহিক টিউটোরিয়ালের ২য় পর্ব।

গত পর্ব: কম্পিউটার ট্রাবলশুটিং – পর্ব ১

উইন্ডোজ বুট সমস্যা

কম্পিউটার চালু হবার প্রক্রিয়াটি দেখতে শুনতে সাধারণ মনে হলেও এটি অনেকগুলো প্রসেস সম্পন্ন করেই তারপর আপনার সামনে ডেস্কটপ হাজির করে। যে মুহূর্তে কম্পিউটারের পাওয়ার বাটনটি অন করা হল, সে মুহূর্তে বায়োস-এ থাকা ক্ষুদ্র কিন্তু খুবই কার্যকরী একটি মেশিন লেভেল সফটওয়্যার কার্যকরী হয়ে চেক করে দেখে সিস্টেমের ভাইটাল সব অংশ ঠিকমত কাজ করছে কিনা। একে বলে পোস্ট বা পাওয়ার অন সেলফ টেস্ট। এটি বেসিক ইনপুট ও আউটপুট ডিভাইস যেমন মনিটর ও কিবোর্ড চেক করে দেখে। এরপর আপনি মনিটরে কিছু লেখা দেখতে পান। সেই লেখাগুলো এক এক করে আপনাকে জানাতে থাকে আপনার অন্যান্য বেসিক ডিভাইসগুলো ঠিক মত রান করছে কিনা সেই তথ্য। যেমন, র‌্যাম কত পরিমাণ ইন্সটল করা আছে, কোনও প্রসেসর অথবা কোনও বিশেষ থার্ড পার্টি ডিভাইস আছে কিনা সেসব তথ্য দেখায়। এই লেভেলে সমস্যা হলে সাধারণত মাদারবোর্ডে থাকা বিপারটি বিপ বিপ করে অথবা মনিটর ঠিক থাকলে মনিটরে সমস্যাটি দেখিয়ে থাকে। এই লেভেলের সব সমস্যা হার্ডওয়্যার জনিত। এখানে আজ কম্পিউটার অন হওয়া জনিত সমস্যার কথা বলা হল।

boot

সমস্যা: কম্পিউটার অন হয় না।

সমাধান: অনেকগুলো কারণেই কম্পিউটার অন না হতে পারে। এক এক করে সম্ভাবনাগুলো চেক করে দেখুন। বিশ্বাস না হতে পারে আপনার, তারপরও সত্যি, অনেক সময়ই দেখা গেছে পিসি অন করা যাচ্ছে না স্রেফ অনেকগুলো পাওয়ার সুইচ যেমন মেইন পাওয়ার সুইচ, মাল্টি প্লাগের সুইচ অথবা ইউপিএস-এর মধ্যে কোনও একটি সুইচ অফ হয়ে থাকার কারণে। মনের ভুলেই হোক আর যে কারণেই হোক, আপনিই হয়ত বন্ধ করে ফেলেছেন কোনও এক সময়ে। তারপর যখন পিসি চালু হয় না, আপনার কপালে ঘাম। তাই সবার আগে সমস্ত পাওয়ার সুইচ চেক করে দেখুন। আপনার পাওয়ার ক্যাবলটি চেক করে দেখুন, সেটি লুজ কিনা। অনেক সময়ই অনেক কারণেই সেটি লুজ হয়ে গিয়ে থাকতে পারে। লুজ হলে যদি পারেন রিপ্লেস করে ফেলুন, না পারলে কাগজ দিয়ে ঢুকিয়ে কিছু করা যায় কিনা দেখুন। আপনার মেইন পাওয়ার সাপ্লাই ঠিক আছে কি না তা চেক করে দেখুন। কম্পিউটার বেশ ভাল পরিমাণে কারেন্ট টানে। অনেক সময় সকেটের তার পুড়ে গিয়ে সব বন্ধ করে দেয়। বাইরের সব কিছু ঠিক থাকলে এবার ভেতরের দিকে নজর দেবার সময় হয়েছে। চেক করে দেখুন আপনার কম্পিউটারের পাওয়ার সাপ্লাই ঠিক আছে কিনা অথবা নির্দিষ্ট কোনও কেবলে পাওয়ার নিয়ে সমস্যা করছে কিনা। এ কাজে মাল্টি মিটার ব্যবহার করাই নিরাপদ হবে। বিশেষ করে চেক করুন যে পাওয়ার ক্যাবল মাদারবোর্ডকে কানেক্ট করেছে। যদি পাওয়ার সাপ্লাই ইউনিট পুরোটা অথবা এর কোনও অংশ নষ্ট হয়ে গিয়ে থাকে, পুরোটা রিপ্লেস করে ফেলাটাই নিরাপদ হবে। আপনার কেসিং-এর সাথে যে পাওয়ার বাটনটি আছে সেটিকে একবার চেক দিন। এটি হবার সম্ভাবনা কম হলেও ফেলনা নয়। এমনটি হতেই পারে কেসিং-এর পাওয়ার বাটনে সমস্যার জন্য আপনার পিসি বুঝতেই পারেনি যে আপনি তাকে অন হবার জন্য কমান্ড করেছেন। এত কিছু করার পরেও যদি পিসি অন না হয়, তাহলে আপনার ভেন্ডারের কাছে নিয়ে যান। আপাতত এটাই শেষ পরামর্শ।

আগামী পর্বে থাকবে: কম্পিউটার অন হয়ে আবার অফ হয়ে যাচ্ছে নিয়ে বিস্তারিত আলোচনা।

আরো পড়ুনঃ
" data-layout="standard" data-action="like" data-size="small" data-show-faces="true" data-share="true">

ফেসবুকের মাধ্যমে মন্তব্য লিখুন

Leave a Reply