ড্রপবক্স অ্যাকাউন্টের সিকিউরিটি মজবুত করুন পাঁচ ধাপে

ড্রপবক্স ক্লাউড স্টোরেজ সার্ভিস হিসেবে বিপুল পরিমান জনপ্রিয়তা অর্জন করেছে। তবে দুঃখজনক হলেও সত্য যে ড্রপবক্সের সিকিউরিটি সমস্যার ইতিহাস রয়েছে। সমস্যাটি ছিল এরকম যে ড্রপবক্স অ্যাকাউন্ট গুলো কয়েক ঘন্টার জন কোন প্রকার পাসওয়ার্ড ছাড়াই প্রবেশ করা যাচ্ছিল। আপনি যদি ড্রপবক্স ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে কয়েকটি পদ্ধতি অবলম্বন  করে আপনার অ্যাকাউন্টকে সুরক্ষিত রেখে আন অথরাইজ অ্যাক্সেস ঠেকাতে এবং রক্ষা করতে পারেন আপনার ফাইল গুলোকে যদি কেউ অ্যাক্সেস করেও থাকে। এখন প্রশ্ন করতে পারেন “অ্যাকাউন্ট অ্যাক্সেস করার পর ফাইল গুলোকে আবার কিভাবে রক্ষা করবো?” আপনি কিন্তু মোটেও অবান্তর প্রশ্ন করেননি। আপনার প্রশ্নের উত্তর দিব একটু পড়ে। আশাকরি এ সময় টুকু ধৈর্য্য ধরে অপেক্ষা করবেন।

তাহলে এবার দেখা যাক কিভাবে আমরা আমাদের ড্রপবক্স অ্যাকাউন্ট এর সিকিউরিটি শক্ত করতে পারি।

টু-স্টেপ ভেরিফিকেশন এনাবল করুনঃ

আমরা যারা জিমেইল ব্যবহার করি তারা Two Step Verification অপশনটির সাথে পরিচিত। বর্তমানে ড্রপবক্স Two Step Verification সিস্টেম সাপোর্ট করে। Two Step Verification সিস্টেম Two Factor Authentication নামেও পরিচিত। Two Step Verification এনাবল করলে আপনি যখন ড্রপবক্স এর ওয়েবসাইটে লগইন করবেন অথবা আপনার অ্যাকাউন্টে নতুন কোন ডিভাইস যুক্ত করবেন তখন আপনার পাসওয়ার্ড এর পাশাপাশি একটি সিকিউরিটি কোড দিতে হবে যা আপনি পাবেন আপনার মোবাইলে এসএমএস এর মাধ্যমে। এমনকি কেউ আপনার ড্রপবক্স অ্যাকাউন্টের জেনেও থাকে তবে তারা আপনার মোবাইলে পাওয়া কোড ছাড়া লগইন সম্পন্ন করতে পারবে না।
Two Step Verification এনাবল করার জন্য আপনার ড্রপবক্স অ্যাকাউন্টে লগইন করে Settings Page এ যান এবং Security ট্যাবে ক্লিক করুন। এখন Two Step Verification এর ডান পাশে থাকা Change লিংকটিতে ক্লিক করুন।

আপনি কোডটি দুই ভাবে পেতে পারেন। একটি হলো টেক্সট মেসেজ এর মাধ্যমে এবং অন্যটি হলো স্মার্টফোন অ্যাপলিকেশন ( যেমন – গুগল অথনিকেটর) এর মাধ্যমে।

যখন Two Step Verification এনাবল করবেন তখন আপনাকে ১৬ ডিজিটের  ইমার্জেন্সি ব্যাকআপ কোড দেওয়া হবে। এটি নিরাপদ স্থানে সংরক্ষন করুন। এমন কিছু খারাপ সময় আসতে পারে যখন আপনি আর এসএমএস পাচ্ছেন বা কোড জেনারেট করতে পারছেন না কারণ আপনার মোবাইল ফোনটি হারিয়ে ফেলেছেন। তাই কোডটি যত্ন সহকারে রাখাই ভাল।

অব্যবহৃত ডিভাইস ও Sessions গুলোকে আনলিংক করুনঃ

ড্রপবক্সের Settings পেজ থেকে Security ট্যাবে গেলে আপনি আপনার কম্পিউটার, ফোন এবং ট্যাবলেট গুলোর তালিকা পাবেন যেগুলো ব্যবহার করে এই অ্যাকাউন্টটি অ্যাক্সেস করা হয়েছে। যদি মনে হয় এর মধ্যে থাকা কোন ডিভাইস দিয়ে আপনি অ্যাকাউন্ট অ্যাক্সেস করেননি তাহলে Unlink বাটনে ক্লিক করে সেগুলো রিমুভ করুন।

অ্যাক্সেসকৃত ডিভাইসের সাথে সাথে আপনি যে ব্রাউজার দিয়ে অ্যাক্সেস করেছেন তাও দেখতে পাবেন। Settings পেজেই এই লিস্ট পাবেন। এই লিস্ট আপনাকে নিশ্চিত করতে সাহায্য করবে, আপনি ছাড়া অন্য কেউ আপনার ড্রপবক্স অ্যাকাউন্টে লগইন করে ছিল কিনা। কোন Unknown Sessions যদি এখানে থেকে থাকে আর যদি তা হয় অন্য কোন দেশ থেকে তাহলে আপনার সিকিউরিটি ভঙ্গ হয়েছে।

এই লিস্ট থেকে আপনি আরও জানতে পারবেন বর্তমানে আপনি কোন ডিভাইস বা ব্রাউজার ব্যবহার করে ড্রপবক্স অ্যাকাউন্টে লগইন করেছেন এবং নিশ্চিত হোন যে অন্য কেউ অ্যাক্সেস করেছে কি না?

ইমেইল নোটিফিকেশন চালু করুনঃ

ইমেইল নোটিফিকেশন চালু থাকলে, আপনি যখন কোন নতুন ডিভাইস ড্রপবক্সের সাথে যুক্ত করবেন আপনার ইমেইলে একটি নোটিফিকেশন পাবেন। আপনি ছাড়া যদি অন্য কেউ আপনার অ্যাকাউন্টে কোন ডিভাইস বা অ্যাপস কানেক্ট করতে চায় তাহলেও আপনি নোটিফিকেশন পাবেন। তবে যদি কেউ আপনার অ্যাকাউন্টের অ্যাক্সেস পায় এবং এই নোটিফিকেশন অপশনটি বন্ধ করে দেয় তাহলে কোন নোটিফিকেশন পাবেন না। তাই বিষয়টি সম্পর্কে নিশ্চিত হোন।

অ্যাপস্‌ গুলোকে নিয়ন্ত্রন করুনঃ

আপনি যদি অল্প সময়ের জন্য হলেও ড্রপবক্স ব্যবহার করে থাকেন তাহলে যে কোন থার্ডপার্টি অ্যাপস ব্যবহারের বেশ ভাল সম্ভাবনা রয়েছে। অ্যাপলিকেশন গুলোর সম্পূর্ন অ্যাক্সেসের প্রয়োজন হয়। আপনি যদি কখনও ঐ অ্যাপস্‌ গুলো ব্যবহার বন্ধ করেন তার পরও এটি আপনার অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে পারে। ভবিষ্যতে যদি অ্যাপস্‌ গুলো এমন আচরণ করে তবে তা আপনার অ্যাকাউন্টের জন্য ক্ষতিকারক হবে। তাই দ্রুত অ্যাপস্‌ গুলোর অ্যাক্সেস সরিয়ে ফেলতে হবে। অ্যাপস্‌ গুলোর অ্যাক্সেস ঠেকাতে আপনার ড্রপবক্স অ্যাকাউন্টের Settings পেজ থেকে My apps ট্যাবে ক্লিক করুন। এবার ক্রস (X) চিহ্নতে ক্লিক করুন ঐ অ্যাপস্‌ গুলোতে যে গুলো আপনি ব্যবহার করতে চান না।

ড্রপবক্সের ফাইল গুলোকে এনক্রিপ্ট করুনঃ

এত সব নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করার পরও ড্রপবক্স নিজে যদি আপনার অ্যাকাউন্টের নিরাপত্তা দিতে ব্যর্থ হয় বা কেউ আপনার অ্যাকাউন্টের অ্যাক্সেস নিতে পারে আপনার ব্যবহৃত ফোন এবং কম্পিউটারের মাধ্যমে। তাই নিজেকে রক্ষা ও গুরুত্বপূর্ন ফাইল গুলোকে নিরাপদ রাখতে এগুলোকে এনক্রিপ্ট করে ড্রপবক্স অ্যাকাউন্টে স্টোর করুন। এনক্রিপ্টেড ফাইল গুলোকে দেখার জন্য এনক্রিপশন পাসওয়ার্ড প্রয়োজন হবে। এনক্রিপশন পাসওয়ার্ড শুধু আপনার কাছে আর তাই পাসওয়ার্ড ছাড়া কেউই উক্ত ফাইল গুলোকে দেখতে পারবেনা। তারা শুধু অন্য অপ্রয়োজনীয় ডাটা গুলো দেখতে পারবে। আপনার ক্ষতি করার জন্য তারা ডাটা গুলোকে মুছে ফেলতে পারে। তবে এজন্য আপনাকে ব্যাকআপ রাখতে হবে। এবার নিশ্চয়ই উপরের প্রশ্নের উত্তর পেয়েছেন। এভাবেই অ্যাকাউন্ট অ্যাক্সেস করার পর সেগুলো এভাবে রক্ষা করবেন।

ড্রপবক্সে এ ধরণের কোন ব্যবস্থা নেই যা ব্যবহার করে আপনি ফাইল গুলোকে এনক্রিপ্ট করবেন। তবে আরও কিছু পদ্ধতি আছে যা ব্যবহারে আপনি নিজে ফাইল গুলোকে এনক্রিপ্ট করতে পারবেন।TrueCrypt প্রোগ্রাম ব্যবহার করে ফাইলগুলোকে এনক্রিপ্ট করে ড্রপবক্সে স্টোর করে রাখতে পারেন।

এছাড়া আপনি যদি মোবাইল অ্যাপস্‌ সহ আরও ইউজার ফ্রেন্ডলি কিছু ব্যবহার করতে চান তাহলে আপনার জন্য সবচেয়ে ভাল হবে BoxCryptor| লিনাক্স ব্যবহারকারীরা EncFS ব্যবহার করে দেখতে পারেন।

উপরের ধাপ গুলো ব্যবহারে আপনার ড্রপবক্স অ্যাকাউন্ট এর নিরাপত্তা মজবুত হবে। এ অবস্থায় যদি কেউ সিকিউরিটি ব্রেক করে তবুও দরকারি কিছু পাবে না।