লিনাক্স এর জন্য গুগল ড্রাইভের চারটি বিকল্প সার্ভিস

গুগল কি লিনাক্স ইউজারদের এড়িয়ে যেতে চাইছে। কারণ এখন পর্যন্ত গুগল ড্রাইভ ব্যবহার করার জন্য  লিনাক্স ব্যবহারকারিদের কোন ডেস্কটপ ক্লায়েন্ট নেই। তবে অন্যান্য ক্লাউড স্টোরেজ সার্ভিস ড্রপবক্স, উবুন্টু ওয়ান, Spideroak, এবং Wuala মতো ফ্রি ক্লাউড স্টোরেজ সার্ভিস  লিনাক্স ইউজারদের এড়িয়ে চলছে না। বরং তারা গুগল ড্রাউভের চাইতে বেশি স্টোরেজ এবং প্রয়োজনীয় ফিচার  যেমন – লোকাল এন সিস্টেম) অফার করছে। এদের মধ্যে অনেকে আবার গুগল ড্রাইভের প্রতিদ্বন্ধী।  আসুন দেখে নিই কি কি অফার করছে গুগল ড্রাইভ এর বিকল্প ক্লাউড স্টোরেজ সার্ভিস গুলো –

Dropbox ঃ

image32

ড্রপবক্স ছিল প্রথম জনপ্রিয় ক্লাউড স্টোরেজ সাভিস। আর এর ক্লায়েন্ট গুগল ড্রাইভের চাইতে আরও বেশি পরিবেশ বান্ধব। ড্রপবক্সে লিনাক্স সহ সব প্লাটফর্মের ক্লায়েন্ট আছে। ড্রপবক্স বিনামূল্যে মাত্র ২ গিগা বাইট জায়গা ব্যবহারের সুযোগ দিয়ে থাকে। তবে আপনি রেফারেলের মাধ্যমে ১৬ গিগা বাইট পর্যন্ত জায়গা পেতে পারেন। প্রতি রেফারের জন্য পাবেন ৫০০ মেগাবাইট। যখন ফ্রি স্টোরেজ সার্ভিস গুগল ড্রাইভের চাইতে কম পরিমান জায়গা অফার করে তখন আপনি এখান থেকেই অনেক বেশি জায়গা পেতে পারেন এক পয়সা করচ না করেই। ড্র্‌পবক্স সম্পর্কে বেশি কিছু বলার নেই। এই গুগল ড্রাইবের মতই কাজ করে। এটি স্পষ্ট যে গুগল ড্রাইভ বিভিন্ন ভাবে ড্রপবক্স থেকেই অনুপ্রানিত। বর্তমানে ড্রপবক্স তার সিকিউরিটি সিস্টেমকে আরও উন্নত করেছে।

ওয়বসাইটঃ www.dropbox.com

Ubuntu One:

image33

আপনি  যদি উবুন্টু ব্যবহারকারি হয়ে থাকেন তাহলে আপনার সিস্টেমে Ubuntu One ইন্সটর করাই পাবেন। গুগল ড্রাইবের মতোই এটি ৫ গিগা বাইট ফ্রি ক্লাউড স্টোরজ অফার করে। তবে এদরও ড্রপবক্সের মতো রেফারেল প্রোগ্রাম আছে যা ব্যবহার কেও আপনি সর্বোচ্চ ২০ গিগা বাইট পর্যন্ত জায়গা পেতে পারেন।

Ubuntu One ক্লাউড স্টোরেজ সার্ভিসটি শুধু মাত্র উবুন্টু বা লিনাক্স এর জন্যই নয়। এর আছে উইন্ডোজ, ম্যাক, অ্যান্ড্রয়েড এবং আইফোনের জন্য আলাদা ক্লায়েন্ট। এটি লিনাক্সের অন্যান্য ডিস্ট্রিবিউশনে চলে। Ubuntu One এর ক্লায়েন্ট হলো ওপেনসোর্স এবং চাইলে যে কেউ অন্যান্য ডিস্ট্রিবিউশনের কম্পাইল করতে পারে।

ওয়বসাইটঃ one.ubuntu.com

 Spideroak ঃ

image34

Spideroak এর আলাদা ফিচার হলো এটি এনক্রিপশন সাপোর্ট করে। Spideroak বলে যে তারা এমন  একটি এনক্রিপশন সিস্টেম – এ আপনার ফাইল গুলোকে রাখে যেখান থেকে Spideroak এর কোন কর্মীও ফাইল গুলোকে দেখতে পারে না। Spideroak লিনাক্স ক্লায়েন্ট দিয়ে থাকে। এছাড়া এদের উইন্ডোজ, ম্যাক্স, অ্যান্ড্রয়েড এবং আইওএস ক্লায়েন্টও রয়েছে। ফ্রি অ্যাকাউন্টে ২ গিগা বাইট জায়গা পাওয়া যায়। এছাড়া ড্রপবক্স স্টাইলের রেফারেল প্রোগ্রাম থাকায় আপনি আরও ১০ গিগা বাইট পর্যন্ত জায়গা পেতে পারেন বিনামূল্যে। Spideroak ক্লায়েন্ট ইন্টারফেসটি সামান্য জটিল প্রকৃতির। তবে এনক্রিপশন ফিচারটি খুবই পাওয়ারফুল।

ওয়বসাইটঃ spideroak.com

Wualaঃ

image35

Wuala হলো এক্সটারনাল স্টোরেজ প্রস্তুতকারি Lacie এর মালিকানাধীন আরেকটি ক্লাউড স্টোরেজ সার্ভিস । এটি লিনাক্স ক্লায়েন্ট ছাড়াও অন্যান্য প্লাটফর্মের জন্য ক্লায়েন্ট অফার করে। Spideroak এর মতো Wuala কেও অন্যান্য সার্ভিস থেকে আলাদা করা যেতে পারে এর এনক্রিপশন সিস্টেম এর জন্য। এটি আপনার ফাইলের জন্য লোকাল এনক্রিপশন সুবিধা প্রদান করে। তারা আপনার ফাইর গুলোকে Wuala’র সার্ভারে সংরক্ষন করে। Wuala বিনামূল্যে ৫ গিগা বাইট জায়গা ব্যবহারের সুযোগ দেয়। আর রেফারেল এর মাধ্যমে আরও ৩ গিগাবাইট জায়গা পাওয়া যাবে।

ওয়বসাইটঃ www.wuala.com

তাহলে বলুন উপরের চারটি গুগল ড্রাইভের বিকল্প চারটি ক্লাউড স্টোরেজ এর মধ্যে কোনটির ফিচার আপনার কাছে ভাল লেগেছে। আর আপনি কোনটি ব্যবহার করছেন। জানার অপেক্ষায় রইলাম। ধন্যবাদ সবাইকে।

আরো পড়ুনঃ
" data-layout="standard" data-action="like" data-size="small" data-show-faces="true" data-share="true">

ফেসবুকের মাধ্যমে মন্তব্য লিখুন

Leave a Reply