ব্লগার.কম-এ গ্রুপ ব্লগিং এর সহজ পাঠ

আপনি কি জানেন গ্রুপ ব্লগিং কি? না জানলে বা না বুঝলে কোন অসুবিধা নেই আমি বলছি। গ্রুপ ব্লগিং বলতে সাধারণত এমন একটি ব্লগকে বুঝায় যেখানে একই মতাদর্শের বা একই মানসিকতার বেশ কয়েকজন মিলে বিভিন্ন বিষয়ে লিখে থাকেন। এই ধরনের ব্লগে একের অধিক সদস্য হয়ে থাকেন।  আপনাদের অনেকেই বিভিন্ন বিষয়ে ব্লগার.কম-এ ব্লগ তৈরি করেছন। কেউ করেছেন কবিতার সাইট, কেউ, নিজের শিক্ষা প্রতিষ্ঠানের সাইট, আবার কারও নিজস্ব অনলাইন সাময়িকী। যদি ধরা হয় নিজের শিক্ষা প্রতিষ্ঠানের সাইট তাহলে ব্লগার.কম-এর এই অপশনটি ব্যবহার করে আপনার শিক্ষা প্রতিষ্ঠানের অন্যান্য শিক্ষার্থীরা আপনার সাথে ব্লগিং করার সুযোগ পাবেন। শুধু তাই নয় স্থানীয় পত্রিকার ব্লগ সাইটও এভাবে তৈরি করা যাবে। যেখানে সাংবাদিকরা সবাই ব্লগের সদস্য হয়ে সংবাদ গুলো পোস্ট আকারে প্রকাশ করবেন। ব্লগার.কম এ খুব সহজেই এধরনের কাজ করা যায়। ব্লগার.কম প্ল্যাটফর্মে তৈরি করা একটি বড় ধরণের সর্বোত্তম মানের গ্রুপ ব্লগ হলো- http://worldub.blogspot.com । এটি ব্লগার.কম প্ল্যাটফর্মে তৈরি করা একটি জনপ্রিয় ব্লগ সাইট । ব্লগটিতে নিয়মিত সামাজিক, রাজনৈতিক, আঞ্চলিক, আন্তর্জাতিক ইত্যাদি বিভিন্ন বিষয়ে ব্লগারগণ লিখে থাকেন। বিশ্বের একাধিক ব্লগার এই ব্লগটির সদস্য। তাদের ক্ষুরধার লেখনীর মাধ্যমে নিজের বক্তব্য ,মন্তব্য জোরালোভাবে প্রকাশ করে থাকেন। সক্রিয়ভাবে দেশ ও দশের পক্ষে নিজের মতামতকে তুলে ধরেন। বাংলা ভাষায় এমন ধরণের একটি গ্রপ ব্লগ এর ঠিকানা হলো- http://deshivoice.blogspot.com

এবার বলছি কিভাবে ব্লগার.কম এ গ্রুপ ব্লগিং করবেন? প্রথমে আপনার ইউজারনেম এবং পাসওয়ার্ড দিয়ে www.blogger.com -এ লগইন করুন। লগইন হয়ে গেলে নিচের ছবির মতো ড্যাশবোর্ড পেজটি দেখা যাবে।

10-Apr-13 5-15-36 PM

এবার যে ব্লগে গ্রুপিং করতে চান তার  Settings এ ক্লিক করুন।

10-Apr-13 5-13-05 PM

Settings পেজটির অধীনে Permissions অংশে যান। তাহলে নিচের ছবির মতো কিছু অপশন আসবে।

10-Apr-13 5-18-33 PM

এবার নতুন অথর ব্লগে যুক্ত করার জন্য  ADD AUTHORS লিঙ্কে  ক্লিক করুন। ফলে নিচের ছবির মতো একটি অপশন দেখা যাবে।

10-Apr-13 5-20-22 PM

এখানে একটি ফাঁকা টেক্সট লেখার অংশ পাবেন। আপনি আপনার এই ব্লগে যাদের লেখক হিসেবে নিতে চান তাদের ইমেইল ঠিকানা এই অংশে লিখুন। চাইলে আপনি আপনার Contracts থেকেও ইমেইল নিতে পারবেন। একের অধিক ইমেইল একসাথে ব্যবহার করতে চাইলে কমা (,) দিতে হবে। এবার INVITE বাটনটিতে ক্লিক করুন। তাহলে  আপনার ইনভাইট করা ইমেইলটিতে একটি মেইল যাবে।  মেইলে প্রাপ্ত লিংকটিতে ক্লিক করুন।

এবার সাইন ইন লিংকে ক্লিক করুন। যদি আপনার এর পূর্বে গুগল অ্যাকাউন্ট না থেকে তাহলে Create an Account লিংকে ক্লিক করতে হবে।

সাইন আপ করার জন্য আপনার Display Name বা প্রদর্শনের নাম লিখুন। আপনার লিঙ্গ সিলেক্ট করুন এবং শর্তাদি পালন করার জন্য চেক বক্সে টিক চিহ্ন দিয়ে ডান পাশে Continue বাটনে ক্লিক করুন। তাহলে যে ব্লগটিতে আপনি লেখক হিসেবে আমন্ত্রিত হয়েছেন তা আপনার অ্যাকাউন্টের ড্যাশবোর্ডে দেখা যাবে। এখানে আপনি শুধু পোস্ট করতে পারবেন এবং নিজের পোস্ট মুছে ফেলতে পারবেন।

এবার একটি গুরুত্বপূর্ণ বিষয় আলোচনা করি। আপনার ব্লগে যাদের লেখক হিসেবে যুক্ত করছেন তারা শুধু মাত্র পোস্ট করতে এবং  নিজের পোস্ট গুলো মুছে ফেলতে পারবেন। এছাড়াও তারা ইচ্ছা করলে নতুন কাউকে এই ব্লগে যুক্ত করতে বা ব্লগের বিভিন্ন কাস্টমাইজ যেমন- ডিজাইন, টেমম্পলেট পরিবর্তন ইত্যাদি করতে পারবেন না। তবে আপনি যদি কাউকে অ্যাডমিন হিসেবে ব্লগে যুক্ত করেন তাহলে তিনি আপনার মতো সব অপশন গুলো পেয়ে যাবেন। অর্থ্যাৎ ব্লগ নিয়ন্ত্রনের সর্বময় ক্ষমতার অধিকারী হবেন। যদি আপনি ছাড়া অন্য কাউকে অ্যাডমিনের সুযোগ দিতে চান তাহলে আপনার ব্লগের Settings পেজটির অধীনে Permissions -এ যান।

এখানে আপনার যুক্ত করা লেখকদের লিস্ট দেখতে পাবেন। যে ইউজারকে অ্যাডমিন হিসেবে যুক্ত করতে চার তার নামের ডান পাশে  Author থেকে Admin সিলেক্ট করুন। তাহলে নির্বাচিত ইমেইলধারী লেখক অ্যাডমিনের সকল সুবিধা পাবেন। মনে রাখবেন অ্যাডমিন এমন ব্যক্তিকে নির্বাচন করতে হবে যিনি আপনার বিশস্ত। তা না হলে আপনার সাইটের ক্ষতি করতে পারেন। আজ এ পর্যন্তই। আসুন সবাই মিলে গ্রুপ ব্লগ তৈরি করে বাংলাদেশকে সারা পৃথিবীতে সম্মিলিতভাবে ছড়িয়ে দিতে অগ্রনী ভূমিকা পালন করি। সবাইকে ধন্যবাদ।