ব্লগকে ডুফলো (Dofollow) করে দিন

যারা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও) নিয়ে কাজ করেন তাদের ডুফলো (Dofollow) এবং নো ফলো (Nofollow) সম্পর্কে জানেন। যারা এসইও নিয়ে কাজ করেন শুধু তারাই নন একজন সাধারণ ব্লগার কেও ডুফলো  (Dofollow) এবং নো ফলো  (Nofollow) সম্পর্কে ধারণা রাখতে হয়। কেননা ডুফলো (Dofollow) কমেন্টিং সিস্টেম হলো একটি ব্লগের কমেন্টের সংখ্যা বাড়ানো একটি উৎকৃষ্ট পন্থা। ব্লগের কমেন্টের সংখ্যা একটি ব্লগের জনপ্রিয়তার পরিচায়ক। আপনার ব্লগটি যদি নতুন হয়ে থাকে তাহলে ডুফলো (Dofollow) সিস্টেম এর মাধ্যমে এখানে ট্রাফিক বা ভিজিটরের পরিমান বাড়াতে পারেন।

Comment luv হলো ওয়ার্ডপ্রেসের একটি জনপ্রিয় প্লাগইন যার মাধ্যমে ব্লগকে ডুফলো করা যায়। তবে এটি শুধু ওয়ার্ডপ্রেসের জন্য। ব্লগারে ব্যবহারের কোন সুযোগ নেই।  কিছুদিন পূর্বে ব্লগারের ব্লগকে খুব সহজেই ডুফলো করা যেত। কিন্ত যখন থেকে ব্লগার থ্রেডিং কমেন্ট সিস্টেম চালু করল তখন থেকে ব্যাপারটি কঠিন হয়ে দাঁড়াল। কারন এখানে শক্ত জাভা স্ক্রিপ্ট ব্যবহার করা হয়েছে। তাই বলে আমরা তো আর ব্লগকে নোফলো করে রাখতে পারি না। ভিজিটর বাড়ানো বলে কথা। তাই এই টিপস্‌ এর মাধ্যমে জানতে পারবেন কিভাবে খুব সহজে আপনি আপনার ব্লগস্পট ব্লগকে ডুফলো করতে পারেন। তাহলে শুরু করা যাক –

পূর্বের সংখ্যাতে আপনারে জন্য কয়েকটি ওপেনসোর্স কমেন্ট সিস্টেম নিয়ে আলোচনা করেছিলাম। মনে পড়ে নিশ্চয়ই। সেখানে intensedebate.com নামে একটি কমেন্ট সিস্টেম নিয়ে আলোচনা করেছিলাম। আমরা intensedebate.com সিস্টেমটি ব্যবহার করে ব্লগেকে ডুফলো করবো। এজন্য নিচের ধাপ গুলো অনুসরণ করুন ু

ধাপ – ১ঃ প্রথমে intensedebate.com এ যান এবং একটি অ্যাকাউন্ট তৈরি করুন। যারা পূর্বে অ্যাকাউন্ট তৈরি করেছেন তারা ইউজার নেম এবং পাসওয়ার্ড ব্যবহার করে লগইন করুন।

ধাপ – ২ঃ লগইন হয়ে গেলে উপরের মেনু থেকে Extras এ যান এবং install IntenseDebate লিংকে ক্লিক করুন।

ধাপ – ৩ঃ এবার একটি টেক্সট বক্স পাবেন এখানে আপনার ব্লগ অ্যাড্রেসটি লিখুন এবং Next এ ক্লিক করুন। এখানে আপনাকে কিছু কোড দেওয়া হবে এগুলো কপি করে সংরক্ষন করুন।

ধাপ – ৪ঃ এখন আপনি দুইটি অপশন পাবেন। আপনার উপযোগী সিস্টেমটি সিলেক্ট করুন।

ধাপ – ৫ঃ এ পর্যায়ে ব্লগার.কম এ যান এবং ইউজারনেম এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। যে ব্লগটিতে কমেন্ট সিস্টেম অ্যাড করতে চান তার Edit HTML এ যান এবং IntenseDebate থেকে প্রাপ্ত কোড গুলো এখানে পেস্ট করে দিন। কোথায় পেস্ট করতে হবে এধরনের তথ্য IntenseDebate এর ওয়েবসাইটে পাবেন।

ধাপ – ৬ঃ এবার সেভ বাটনে ক্লিক করে পরিবর্তনটি সংরক্ষন করুন।

ব্যস কাজ শেষ। হয়ে গেল আপনার ব্লগটি ডুফলো। এবার বসে বসে দেখুন কিভাবে আপনার ব্লগে ভিজিটর আসে। বিঃদ্রঃ যে কোন পরিবর্তনের পূর্বে ব্লগার টেম্পলেট অবশ্যই ব্যাকআপ নিয়ে নিবেন।

 

 

3 thoughts on “ব্লগকে ডুফলো (Dofollow) করে দিন”

Comments are closed.