থ্রিডি স্টুডিও ম্যাক্স এ ক্যামেরার সহজ পাঠ

আমাদের দৈনন্দিন জীবনে স্থিরচিত্র, সচল চিত্র অথবা বিভিন্ন ধরণের ছবি তোলার, এডিট করা ইত্যাদি প্রয়োজনে ক্যামেরা এবং এর সংশ্লিষ্ট যন্ত্রপাতি সমূহ ব্যকহার করে থাকি। থ্রিডি স্টুডিও ম্যাক্স এর ক্ষেত্রেও তৈরিকৃত অবজেক্টকে বিভিন্নভাবে প্রদর্শন , উপস্থাপন ইত্যাদির জন্য ক্যামেরা ব্যবহার বা প্রয়োগ করা হয়ে থাকে। ভিউপোর্টের নির্দিষ্ট কোন ছবিকে ব্যবহারকারীর পছন্দানুযায়ী প্রদর্শনের জন্য ক্যামেরা ব্যবহার করা হয়। ক্যামেরার লেন্সকে কাজে লাগিয়ে ভিউপোর্টে তৈরিকৃত অবজেক্টসমূহকে বিভিন্নভাবে উপস্থাপন করা হয়ে থাকে। নির্দিষ্ট কোন পয়েন্টের উপর ভিত্তি করে যদি কোন অবজেক্টকে এনিমেট করার প্রয়োজন হয় তবে উক্ত অবজেক্ট এর উপর ক্যামেরা ব্যবহার করে কাজ করা হয়। কার্যকারিতার উপর ভিত্তি করে ক্যামেরা সমূহকে দুইভাবে ভাগ করা যায়। একটি হলো ফ্রি ক্যামেরা (Free Cameras) এবং অন্যটি হলো টার্গেট ক্যামেরা (Target Cameras) ।

ফ্রি ক্যামেরা (Free Cameras) ফ্রি ক্যামেরার (Free Cameras) মাধ্যমে কাঙ্খিত কোন বস্তু বা অবজেক্টকে সরাসরি প্রদর্শন করা যায়। Path এর mgš^‡q তৈরিকৃত কোন এনিমেশনে যখন ক্যামেরা প্রয়োগ করার প্রয়োজনীয়তা দেখা দেয় তখন ফ্রি ক্যামেরা (Free Cameras) ব্যবহার করা হয়ে থাকে। ফ্রি ক্যামেরা দিয়ে প্রায় সবধরণের কাজ সম্পাদন করা যায়। কিন্তু টার্গেট ক্যামেরা (Target Cameras)  দিয়ে ফ্রি ক্যামেরা (Free Cameras)  এর মত সব কাজ করা যায় না এবং সব জায়গায় ব্যবহার করাও যায় না।

ফ্রি ক্যামেরা (Free Cameras) এর ব্যবহার উপরে বলা হয়েছে যে ফ্রি ক্যামেরার (Free Cameras) সাহায্যে কাঙ্খিত কোন বস্তু বা অবজেক্টকে সরাসরি প্রদর্শন করা যায়। Path এর mgš^‡q তৈরিকৃত কোন এনিমেশনে যখন ক্যামেরা প্রয়োগ করার প্রয়োজনীয়তা দেখা দেয় তখন ফ্রি ক্যামেরা (Free Cameras) ব্যবহার করা হয়ে থাকে। ভিউপোর্টে তৈরিকৃত অবজেক্টটির উপর ক্যামেরার প্রভাব প্রয়োগ করা প্রয়োজন সেটিতে সরাসরি প্রয়োগ করার জন্যে ফ্রি ক্যামেরা ব্যবহার করা হয়। ভিউপোর্টে তৈরিকৃত অবজেক্টেও উপর ক্যামেরার প্রভার প্রয়োগ সহজ করার জন্য ফ্রি ক্যামেরাটিকে কেবল মাত্র একটি আইকনের  সাহায্যে উপস্থাপন কা হয়েছে।

ফ্রি ক্যামেরা (Free Cameras) স্থাপনের পদ্ধতি ঃ ফ্রি ক্যামেরা (Free Cameras) স্থাপনের জন্য নিচের ধাপ গুলো অনুসরণ করুন।

  • Create Panel থেকে Cameras  অপশনটি সিলেক্ট করুন।
  • এবার Object Type Rollout থেকে Free বাটনে ক্লিক করুন।

 

  • ভিপোর্টের সেখানে ক্যামেরাটি স্থাপন করা প্রয়োজন মেখানে মাউসের লেফট বাটনে ক্লিক করুন।
  • এবার প্যারামিটারের বিভিন্ন অপশন প্রয়োজন অনুযায়ী সেট করে নিন।
  • ক্যামেরাকে বিভিন্নভাবে সাজিয়ে ( স্থানান্তর এবং রোটেট করে) ভিউপোর্টে তৈরিকৃত অবজেক্টের উপর উক্ত ক্যামেরাটিকে স্থাপন করতে হবে।

 

টার্গেট ক্যামেরা (Target Cameras) ঃ ভিউপোর্টের নির্দিষ্ট কোন অবজেক্টের সামগ্রিক অবস্থা পর্যবেক্ষন করার জন্য টার্গেট ক্যামেরার (Target Cameras)  প্রয়োগ করা হয়। কোন Path এর উপর নির্ভর না করে ক্যামেরা কে যদি স্থানান্তর করার প্রয়োজন না হয় সেক্ষেত্রে টার্গেট ক্যামেরা (Target Cameras) ব্যবহৃত হয়। ভিউপোর্টে ক্যামেরা তৈরির পর ভিউপোর্টের ক্যামেরা পয়েন্ট পরিবর্তন করে নিতে হয়। যখন ক্যামেরা অ্যাকটিভ করা হবে তখন ক্যামেরা নেভিগেশন বাটন গুলো সচল হবে। যার মাধ্যমে ভিউপোর্টে ক্যামেরাকে বিভিন্নভাবে স্থাপন করা যায়।

কীবোর্ড থেকে C প্রেস করলে ভিউপোর্ট ক্যামেরা ভিউপোর্টে পরিবর্তিত হবে এবং ভিউপোর্ট নেভিগেশন কন্ট্রোলে নিচের ছবির মতো বাটন গুলো দেখা যাবে।

 

এগুলো হলো ক্যামেরা নেভিগেশন কন্ট্রোল। এখানে যে বাটনগুলো থাকে সেগুলো হলো ঃ

  • Dolly Camera, Target Or Both
  • Perspective
  • Roll Camera
  • Zoom Extents All
  • Field of View
  • Truck Camera
  • Orbit/Pan Camera
  • Min/Max Toogle

ভিউপোর্টে উল্লিখিত ক্যামেরা বাটন সমূহ থেকে যেকোন ক্যামেরা সিলেক্ট করা হলে প্রত্যেকটির একাধিক অপশন ক্যামেরা বা লাইট অপশন প্রদর্শিত হবে। কোন অবজেক্টে ক্যামেরা অপশন প্রয়োগ করার পর যদি তা বাতিলের প্রয়োজন হয় তবে Main Tool bar থেকে Undo বাটনটিতে ক্লিক করতে হবে অথবা কীবোর্ড থেকে Ctrl এবং Z কী দ্বয়  একত্রে চাপুন তাহলে সবশেষে দেওয়া কমান্ডটি বাতিল হয়ে যাবে।

টার্গেট ক্যামেরা (Target Cameras) স্থাপনের পদ্ধতি ঃ টার্গেট ক্যামেরা (Target Cameras) স্থাপনের জন্য নিচের ধাপ গুলো অনুসরণ করুন।

  • Create Panel থেকে Cameras  অপশনটি সিলেক্ট করুন।
  • এবার Object Type Rollout থেকে Target বাটনে ক্লিক করুন।

 

  • ভিপোর্টের সেখানে ক্যামেরাটি স্থাপন করা প্রয়োজন মেখানে মাউসের লেফট বাটনে ক্লিক করুন।
  • এবার প্যারামিটারের বিভিন্ন অপশন প্রয়োজন অনুযায়ী সেট করে নিন।
  • ক্যামেরাকে বিভিন্নভাবে সাজিয়ে ( স্থানান্তর এবং রোটেট করে) ভিউপোর্টে তৈরিকৃত অবজেক্টের উপর উক্ত ক্যামেরাটিকে স্থাপন করতে হবে।