থ্রিডি স্টুডিও ম্যাক্স এ ক্যামেরার সহজ পাঠ

আমাদের দৈনন্দিন জীবনে স্থিরচিত্র, সচল চিত্র অথবা বিভিন্ন ধরণের ছবি তোলার, এডিট করা ইত্যাদি প্রয়োজনে ক্যামেরা এবং এর সংশ্লিষ্ট যন্ত্রপাতি সমূহ ব্যকহার করে থাকি। থ্রিডি স্টুডিও ম্যাক্স এর ক্ষেত্রেও তৈরিকৃত অবজেক্টকে বিভিন্নভাবে প্রদর্শন , উপস্থাপন ইত্যাদির জন্য ক্যামেরা ব্যবহার বা প্রয়োগ করা হয়ে থাকে। ভিউপোর্টের নির্দিষ্ট কোন ছবিকে ব্যবহারকারীর পছন্দানুযায়ী প্রদর্শনের জন্য ক্যামেরা ব্যবহার করা হয়। ক্যামেরার লেন্সকে কাজে লাগিয়ে ভিউপোর্টে তৈরিকৃত অবজেক্টসমূহকে বিভিন্নভাবে উপস্থাপন করা হয়ে থাকে। নির্দিষ্ট কোন পয়েন্টের উপর ভিত্তি করে যদি কোন অবজেক্টকে এনিমেট করার প্রয়োজন হয় তবে উক্ত অবজেক্ট এর উপর ক্যামেরা ব্যবহার করে কাজ করা হয়। কার্যকারিতার উপর ভিত্তি করে ক্যামেরা সমূহকে দুইভাবে ভাগ করা যায়। একটি হলো ফ্রি ক্যামেরা (Free Cameras) এবং অন্যটি হলো টার্গেট ক্যামেরা (Target Cameras) ।

ফ্রি ক্যামেরা (Free Cameras) ফ্রি ক্যামেরার (Free Cameras) মাধ্যমে কাঙ্খিত কোন বস্তু বা অবজেক্টকে সরাসরি প্রদর্শন করা যায়। Path এর mgš^‡q তৈরিকৃত কোন এনিমেশনে যখন ক্যামেরা প্রয়োগ করার প্রয়োজনীয়তা দেখা দেয় তখন ফ্রি ক্যামেরা (Free Cameras) ব্যবহার করা হয়ে থাকে। ফ্রি ক্যামেরা দিয়ে প্রায় সবধরণের কাজ সম্পাদন করা যায়। কিন্তু টার্গেট ক্যামেরা (Target Cameras)  দিয়ে ফ্রি ক্যামেরা (Free Cameras)  এর মত সব কাজ করা যায় না এবং সব জায়গায় ব্যবহার করাও যায় না।

ফ্রি ক্যামেরা (Free Cameras) এর ব্যবহার উপরে বলা হয়েছে যে ফ্রি ক্যামেরার (Free Cameras) সাহায্যে কাঙ্খিত কোন বস্তু বা অবজেক্টকে সরাসরি প্রদর্শন করা যায়। Path এর mgš^‡q তৈরিকৃত কোন এনিমেশনে যখন ক্যামেরা প্রয়োগ করার প্রয়োজনীয়তা দেখা দেয় তখন ফ্রি ক্যামেরা (Free Cameras) ব্যবহার করা হয়ে থাকে। ভিউপোর্টে তৈরিকৃত অবজেক্টটির উপর ক্যামেরার প্রভাব প্রয়োগ করা প্রয়োজন সেটিতে সরাসরি প্রয়োগ করার জন্যে ফ্রি ক্যামেরা ব্যবহার করা হয়। ভিউপোর্টে তৈরিকৃত অবজেক্টেও উপর ক্যামেরার প্রভার প্রয়োগ সহজ করার জন্য ফ্রি ক্যামেরাটিকে কেবল মাত্র একটি আইকনের  সাহায্যে উপস্থাপন কা হয়েছে।

আরো পড়ুনঃ
" data-layout="standard" data-action="like" data-size="small" data-show-faces="true" data-share="true">

ফেসবুকের মাধ্যমে মন্তব্য লিখুন

Leave a Reply