জনপ্রিয় ৫টি বাংলা অভিধানমূলক অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন

কেমন আছেন সবাই আশা করি সবাই ভাল আছেন আজ আমি আপনাদের সবার সাথে এমন কিছু অ্যাপস পরিচয় করিয়ে দিব যা আপনাদের খুব ভাল লাগতে বাধ্য করবে।

অনলাইনের যুগে আমাদেরস্মার্ট ডিভাইসের প্রতি তীব্র আকর্ষণ দেখা যায়। আর এ সুযোগ কাজে লাগিয়ে আমরা ইংরেজি শব্দের অর্থ শেখার প্রাথমিক কাজগুলো স্মার্টফোন বা ট্যাবের মাধ্যমেই করে ফেলতে পারি। আর তাই আজকে আমরা আলোচনা করব জনপ্রিয় ৫টি বাংলা অভিধানমূলক অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন নিয়ে। এই অ্যাপ্লিকেশন দিয়ে আমরা মজার এবং ইন্টারেক্টিভ ভাবে ইংরেজি শব্দের বাংলাঅর্থ শিখতে.পারি। এখন আমি জনপ্রিয় ৫টি বাংলা অভিধানমূলক অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন সাথে পরিচয় করে দিব ।

১। বাংলা অভিধান:

bangla dicsonary 1ইংরেজি শব্দের অর্থ শেখার জনপ্রিয় অভিধানমূলক অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন হল বাংলা অভিধান। বাংলা থেকে ইংরেজি এবং ইংরেজি থেকে বাংলা যে কোন মাধ্যেমে আপনি সহজে বাংলা অভিধানের সাহায্যে গুরুত্বপূর্ণ শব্দের অর্থ শিখতে পারবেন। এই অভিধানের আরেকটি সুবিধা হল এটা একটি অফ লাইন অভিধান। যাতে কোন ইন্টারনেট সংযোগের প্রয়োজন হবে না। এতে অনেক গুল ফিচার আছে নিম্নে তা দেয়া হলঃ-

*কোন ইন্টারনেট সংযোগের প্রয়োজন নেই
* বাংলা থেকে ইংরেজি
* ইংরেজি থেকে বাংলা
* ওয়েব থেকে অনুসন্ধান
* উচ্চারণ ও ভয়েস অনুসন্ধান
*বিপরীতার্থক শব্দ (বিপরীত শব্দ)
* প্রতিশব্দ

কোন শব্দের অর্থ খুজে পেতে বা শিখতে বাংলা অভিধানের কোন বিকল্প নেই। গুরুত্বপূর্ণ অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন এখান থেকে ডাউনলোড করুন।

২। Bangla Dictionary:

bangla dicsonary 2যারা ইংরেজি শব্দের অর্থ শিখতে চান তাদের জন্য আরেকটি সুন্দর অভিধানমূলক অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন হল Bangla Dictionary। বিনামূল্যে ইংরেজি শব্দের অর্থ শিখতে এই অভিধান অ্যাপ্লিকেশনর কোন বিকল্প নেই। এটি অনলাইন এবং অফলাইন অপশন।আপনি চাইলে যে কোন অপশন নির্বাচন করে শব্দের অর্থ শিখতে পারবেন। অনলাইনে বিকল্প বিস্তারিত শব্দের অর্থের সঙ্গে শব্দের বিস্তারিত বর্ণনা দেয়া আছে। এই অভিধান অ্যাপ্লিকেশনে বিরক্তিকর বিজ্ঞাপনের কোন ঝামেলা নেই। চাইলে আপনি এটা ব্যবহার করতে পারেন।

গুরুত্বপূর্ণ অভিধানমূলক অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন এখান থেকে ডাউনলোড করুন।

৩। Bangla Dictionary (Offline):

Bangla Dictionary (Offline)ইংরেজি শব্দ শেখার জন্য আরেকটি গুরুত্বপূর্ণ অভিধানমূলক অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন হল Bangla Dictionary (Offline)। ইংরেজি থেকে বাংলা এবং বাংলা থেকে ইংরেজি উভয় অনুবাদ করতে এই অভিধান অ্যাপ্লিকেশন কোন বিকল্প নেই। এটি একটি 100% বিনামূল্যে অফলাইন অভিধান । এই অভিধানের সাহায্যে আপনি একটি পূর্ণ বাক্য অনুবাদ করতে পারবেন।
এতে অনেক গুল বৈশিষ্ট্য আছে নিম্নে তা দেয়া হলঃ-
* কোন ইন্টারনেট সংযোগের প্রয়োজন নেই
* বাংলা থেকে ইংরেজি
* ইংরেজি থেকে বাংলা
* অটো-সম্পূর্ণ পরামর্শ
* বিশেষ্য, সর্বনাম, বিশেষণ, ক্রিয়া, বিশেষণ, অব্যয়, প্রত্যয়, উপসর্গ ইত্যাদি দ্বারা শ্রেণীকরণ একটি শব্দের অর্থ পান
* সঠিক উচ্চারণ জানতে পারবেন
* কপি এবং সহজে শব্দ অনুবাদ করতে পারবেন
* ইংরেজি থেকে বাংলা বা বাংলা থেকে ইংরেজি উভয় বাক্য অনুবাদ করতে পারবেন
গুরুত্বপূর্ণ অভিধানমূলক অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন এখান থেকে ডাউনলোড করুন।

৪। Bangla to Bangla Dictionary:

Bangla to Bangla Dictionaryবাংলা ব্যাকারন বা বাংলা অর্থ শিখার জন্য আরেকটি সুন্দর অভিধান হল Bangla to Bangla Dictionary। এটি একটি 100% অনলাইন অভিধান যাতে ইন্টারনেট সংযোগ প্রয়োজন। আপনি সরাসরি “ইন্টারনেট ব্রাউজার” বা বিকল্প ভাগ দ্বারা অন্যান্য অ্যাপ্লিকেশন থেকে শব্দ অনুসন্ধান করতে পারেন। যাতে শব্দ অভিধান খুলে “বাংলা থেকে বাংলা” নির্বাচন করতে হবে। এটি একটি অভিধান কিন্তু একটি লার্নিং টুল না । আপনার স্মার্ট ফোন ডিভাইসে যদি ইন্টারনেট সংযোগ থাকে তাহলে আপনি এই অভিধান ব্যবহার করতে পারেন।

এতে অনেক গুল বৈশিষ্ট্য আছে নিম্নে তা দেয়া হলঃ-

* ইন্টারনেট সংযোগ প্রয়োজন
* বাংলা থেকে বাংলা
* ওয়েব থেকে অনুসন্ধান
*ভাগ দ্বারা অনুসন্ধান
* অটো প্রস্তাবনা
*ব্যাকআপ এবং পুনঃস্থাপন করুন
* ইতিহাস ও স্টাডি প্ল্যান
*শোনার শব্দ
*কপি শব্দ

বাংলা অর্থ খুঁজে পেতে এই অভিধান খুবই সহায়ক হবে। অভিধানমূলক অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন এখান থেকে ডাউনলোড করুন।

৫। Bengali Dictionary +:

Bengali Dictionary +ইংরেজি শব্দের অর্থ জানার জন্য আরেকটি অভিধান হল Bengali Dictionary +। এটি একটি অন লাইন অফ লাইন অভিধান। দ্বিভাষিক এই অভিধানে বাংলা থেকে ইংরেজি শব্দ এবং ফ্রেজ অনুবাদ. করতে প্রায় 67,000 ইংরেজি শব্দের অর্থ রয়েছে। অফলাইন ও অনলাইন ইংরেজি শব্দ উচ্চারণ সঙ্গে 92.000 বাংলা শব্দ, শব্দ শেখার বৈশিষ্ট্য এবং শব্দভান্ডার প্রশিক্ষণ গেমস অন্তর্ভুক্ত রয়েছে।
এতে অনেক গুল বৈশিষ্ট্য আছে নিম্নে তা দেয়া হলঃ-

*অনলাইন অফলাইন অভিধান

*পৃথক শব্দ, বাক্যাংশ, অথবা পুরো বাক্য অনুবাদ
* ইংরেজি শব্দের অর্থ শেখার জন্য একাধিক গেম

* অনলাইন ও অফলাইন উচ্চারণ
*শব্দভান্ডার শেখার জন্য ফ্ল্যাশ কার্ড ও ডে শব্দ
* শব্দবন্ধ বই
*প্রতিশব্দের সঙ্গে উইকিঅভিধান শব্দ তথ্য, অন্তর্ভুক্ত

বাংলা অর্থ খুঁজে পেতে এই অভিধান খুবই সহায়ক হবে। অভিধানমূলক অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন এখান থেকে ডাউনলোড করুন।

আজ আর নয়! সবাইকে শুভেচ্ছা জানিয়ে আজকের মত এখানেই শেষ করছি। আশা রাখি আগামী দিনে আপনাদের সামনে নতুন কিছু নিয়ে হাজির হতে পারব।

1 thought on “জনপ্রিয় ৫টি বাংলা অভিধানমূলক অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন”

Comments are closed.