ফেসবুক ব্যবহার কারীদের জন্য গুরুত্বপূর্ণ কিছু সেটিং

ফেসবুক ব্যবহার কারীদের জন্য গুরুত্বপূর্ণ কিছু সেটিং

আমরা যারা ফেসবুক ব্যবহার করি, আমাদের জন্য সবচাইতে গুরুত্বপূর্ণ হচ্ছে ফেসবুক সেটিং। ফেসবুক যদি সেটিং সঠিক না থাকে তাহলে যেকোন মূহর্তে ফেসবুক হ্যাকিং হতে পারে। ফেসবুক এমন একটি গুরুত্বপূর্ণ বিষয় যে, ফেসবুক মানে আপনার জীবনের একটি অংশ। কেউ যদি আপনার ফেসবুক হ্যাকিং করে কিছু বাজে পোস্ট করে তাহলে আপনার জন্য এটি হুমকি হয়ে দারাতে পারে। তাই আজকে আমি আপনাদের ফেসবুকের কিছু গুরুত্বপূর্ণ সেটিং দেখাবো যা দেখাটা আপনার খুব গুরুত্বপূর্ণ। তো চলুন দেখে নেই ফেসবুকের কিছু গুরুত্বপূর্ণ সেটিং।

১. অটোপ্লেয়িং ভিডিও :  আপনার ফেসবুকের নিউজ ফিড বেশ মজাদার। কিন্তু এখানে একটি ভিডিওতে ক্লিক না করলেও ফেসবুক তা স্বয়ংক্রিয়ভাবে চালু করার ব্যবস্থা করে রেখেছে। উদ্দেশ্য আপনার মনোযোগ আকর্ষণ। তবে ভিডিও থেকে কিছুটা দূরে তীর চিহ্নে ক্লিক করে তা বন্ধ করতে পারেন। সেখানে ক্লিক করে সেটিং অপশনে যান। সেখানকার বিভিন্ন অপশন থেকে ‘ভিডিওস’ লিঙ্কটি দেখতে পাবেন বামপাশের কলামে। এর ড্রাপ ডাউন মেন্যুতে গিয়ে ‘অটো-প্লে ভিডিওস’ অফ করে দিন।

২. ক্লিয়ার সার্চ : ফেসবুকে অনেকবার সার্চ করে প্রয়োজনীয় জিনিসটি খুঁজে নেওয়া হয়। আপনার সব সার্চ ফেসবুক সংরক্ষণ করে। এগুলো মুছতে বামের মেন্যু থেকে ‘প্রাইভেসি’ ট্যাবে যান। সেখানে ‘হু ক্যান সি মাই স্টাফ?’-এ গিয়ে ‘ইউজঅ্যাকটিভিটি লগ’-এ যান। এখানেই ফেসবুক সব সেভ করে রাখে। সেখানে সার্চ অপশনের পরিবর্তে ‘মোর’ অপশন দেওয়া আছে। সেখানে ‘ফটোস’ অপশনে ক্লিক করুন এবং যাবতীয় অপশন পেয়ে যাবেন। সেখান থেকে ‘সার্চ’ অপশনে গেলেই আপনার যাবতীয় সার্চ খুঁজে পাবেন। ‘ক্লিয়ার সার্চেস’ ক্লিক করে সব মুছে ফেলুন।

৩. প্রাইভেসি সেটিং : আপনার পোস্ট বিশ্বের এক বিলিয়ন ব্যবহারকারী দেখুক তা নিশ্চয়ই চান না? ওপরের ডানে প্রোফাইল থেকে সেটিং-এ যান। সেখানে ‘প্রাইভেসি’তে ক্লিক করে ‘এডিট’ অপশনে যেতে হবে। ড্রপ ডাউন মেন্যু থেকে নিজের পছন্দ মতো গোপনীয়তা বেছে নিতে হবে। অধিকাংশ ক্ষেত্রেই আপনি পোস্ট গুলো বন্ধুদের দেখাতে চাইবেন।

৪. আনওয়ান্টেড নোটিফিকেশন : যদি আগের চেয়ে অনেক বেশি নোটিফিকেশন আসতে থাকে, তবে এ থেকে মুক্তি পেতে পারেন। আবার ওপরের ডান থেকে ‘সেটিংস’-এ যান। সেখানে ‘নোটিফিকেশনস’ট্যাব থেকে অপছন্দের বিষয়গুলো বাদ দিতে পারেন। এ ক্ষেত্রে‘ট্যাগস’ এবং বিভিন্ন গ্রুপের নোটিফিকেশন বন্ধ করে দিতে পারেন। এখানে বন্ধুদের জন্মদিনের নোটিফিকেশনের অপশনও পাবেন।

৫. ‘সোশাল’ অ্যাডভারটাইজিং : এই বিষয়টির ওপর ফেসবুকে অর্থের বিশাল একটি উৎস নির্ভর করে। আপনার বন্ধুরা বা অন্যরা কী কিনছেন বা কী করছেন ইত্যাদি দেখতে পাবেন এখান থেকে। আবারো আগের মতোই ওপরের ডানপাশ থেকে ‘সেটিংস’-এ যান।‘অ্যাডস’ ট্যাবে ক্লিক করুন। দুটো অপশন আসবে। সেখানে ‘এডিট’ বাটনে ক্লিক করুন এবং ‘ফ্রেন্ডস’ এর পরিবর্তে ‘নো ওয়ান’ অপশনটি বেছে নিন। এর মাধ্যমে আপনার তথ্য ফেসবুক অন্যের কাছে প্রকাশ না করলেও অন্যরা তাদের বিজ্ঞাপন দেওয়ার জন্য আপনাকে ঠিকই খুঁজে পাবে। তাই মনের মতো সেটিং এখুনি ঠিক করে নিন।

এ সম্পর্কে আরও বিস্তারিত জানতে এই লিংকে ক্লিক করে আমাদের সাথে থাকুন।

আরো পড়ুনঃ
" data-layout="standard" data-action="like" data-size="small" data-show-faces="true" data-share="true">

ফেসবুকের মাধ্যমে মন্তব্য লিখুন

Leave a Reply