ওয়ার্ডপ্রেস সিকিউরিটি অ আ ক খ

ওয়ার্ডপ্রেস হচ্ছে সবচেয়ে জনপ্রিয় কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম। কোন রকম কোডিং জ্ঞান ছাড়াই ওয়ার্ডপ্রেস এ ব্লগ তৈরি করা যায়। একটি ডাইনামিক সাইট কিংবা ব্লগ তৈরি করতে ওয়ার্ডপ্রেস-ই সর্বোৎকৃষ্ট। আজ আমি আপনাদের সাথে এমন কিছু বিষয় শেয়ার করব যে ১০ টি কাজ ওয়ার্ডপ্রেস ইন্সটল করার পর অবশ্যই করবেন।

এডমিন প্রোফাইল মুছে ফেলুন

আপনি যখন সাধারনভাবে ওয়ার্ডপ্রেস ইন্সটল করেন তখন এতে স্বয়ংক্রিয়ভাবে ‘admin’ নামে একটি প্রোফাইল তৈরি হয়ে যায়। আপনি যদি এই প্রোফাইল পরিবর্তন না করেন তাহলে এটি আপনার ব্লগের নিরাপত্তা কমিয়ে দিতে পারে। তাই, প্রত্যেকের উচিত একটি নতুন প্রোফাইল তৈরি করে পুরাতন ‘এডমিন’ প্রোফাইল মুছে ফেলা।

শক্তিশালী পাসওয়ার্ড নির্বাচন করা

শক্তিশালী পাসওয়ার্ড বাছাই করা একটি ওয়েবসাইটের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারন, আপনার পাসওয়ার্ড যদি দুর্বল থাকে তাহলে সহজেই আপনি হ্যাকারের কবলে পড়তে পারেন।

পারমালিঙ্ক পরিবর্তন করা

আপনি আপনার ওয়ার্ডপ্রেস সাইটে পছন্দমত পারমালিঙ্ক তৈরি করতে পারবেন। ওয়ার্ডপ্রেস এ সাধারণভাবে যে পারমালিঙ্ক দেওয়া থাকে তা  সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও) ফ্রেন্ডলি নয় এবং এর গঠন একটু জটিল। এক্ষেত্রে, আপনি পারমালিঙ্ক হিসেবে %postname%  ব্যবহার করুন।

অপ্রয়োজনীয় প্লাগিন মুছে ফেলুন

আপনি যখন সাধারনভাবে ওয়ার্ডপ্রেস ইন্সটল করেন তখন এতে স্বয়ংক্রিয়ভাবে কিছু প্লাগিন দেওয়া থাকে। আপনি যদি প্লাগিনগুলো না ব্যবহার করেন তাহলে এগুলো মুছে ফেলুন। কারন, অতিরিক্ত প্লাগিন এর ব্যবহার আপনার সাইটের গতি কমিয়ে দিবে।

অপ্রয়োজনীয় থিম মুছে ফেলুন

ওয়ার্ডপ্রেস এ প্রচুর ফ্রি থিম পাওয়া যায়। অনেক ওয়ার্ডপ্রেস ব্যবহারকারী আছেন যারা প্রচুর থিম ইন্সটল করে রাখেন কিন্তু পরবর্তী থিম ডিলেট করেন না। এ কাজটি কখনো করবেন না।

ফেভিকন যোগ করুন

ব্রাউজারে সাইটের নামের ডানদিকে যে আইকনটি দেখা যায় সেটি-ই হচ্ছে ফেভিকন। ফেভিকন হচ্ছে ওয়েব সাইটের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় যা সাইটের সৌন্দর্য বৃদ্ধি করে তুলে।

সিকিউরিটি প্লাগিন

আপনার ওয়েবসাইটের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে Better WordPress Security প্লাগিনটি ব্যবহার করতে পারেন। এই প্লাগিনটি আপনার সাইটকে নিরাপদ রাখতে সাহায্য করবে।

এসইও প্লাগিন

আপনার ওয়ার্ডপ্রেস সাইটটি সার্চ ইঞ্জিন এ সাবমিট করতে Yoast SEO প্লাগিনটি ব্যবহার করতে পারেন। এছাড়া, এই প্লাগিন এর মাধ্যমে আপনার সাইটের প্রতিটি টিউন সার্চ ইঞ্জিন এ সাবমিট করতে পারবেন।

সোশ্যাল মিডিয়া প্লাগিন ব্যবহার করা

ওয়েবসাইট এর ভিজিটর বৃদ্ধি করার জন্য সোশ্যাল মিডিয়া প্লাগিন ব্যবহার করুন। ওয়ার্ডপ্রেস এ সোশ্যাল মিডিয়া এর প্রচুর প্লাগিন রয়েছে।

স্প্যামমুক্ত ওয়েবসাইট

ওয়েবসাইটে স্প্যাম এড়াতে Akismat প্লাগিনটি ব্যবহার করতে পারেন। এটি ওয়ার্ডপ্রেস ইন্সটল করার পর স্বয়ংক্রিয়ভাবে দেওয়া থাকে। তবে এই প্লাগিনটি একটিভেট করে ব্যবহার করতে হয়।

ধন্যবাদ সবাইকে টিউনটি পড়ার জন্য।