প্রক্সিমিটি সেন্সর কি?

প্রক্সিমিটি সেন্সর (Proximity sensor) বুঝতে পারে এর কাছে কোন বস্তু আছে কি নাই। এটি মূলতঃ নির্দিষ্ট দূরত্বে কোন বস্তুু থাকলে বা না থাকলে সুইচ অন বা অফ করার কাজটি করে থাকে।

প্রক্সিমিটি সেন্সর ইলেকট্রমেগনেকিক বীম (যেমন-ইনফ্রারেড) বা ইলেক্ট্রমেগনেটিক ফিল্ড প্রেরণ করে এবং এটি ফেরত আসার সিগনালের মাধ্যমে বস্তুর অবস্থান বুঝতে পারে।

কিভাবে কাজ করে?

যত দূরত্বে বস্তুর অবস্থানকে সেনসরটি বস্তুর অবস্থান আছে বলে মনে করবে সেই দূরত্বকে নমিনাল র‌্যাঞ্জ (nominal range) বলে। কিছু কিছু প্রক্সিমিটি সেন্সর এ র‌্যাঞ্জ পরিবর্তন করা যায়।

বর্তমান স্মার্টফোনে এটির ব্যপক ব্যবহার লক্ষণীয়। এছাড়াও কার্ড রিডার বা বায়োমেট্রিক ডিভাইস সহ অনেক সেনসিটিভ ডিভাইসে বিভিন্ন ধরনের প্রক্সিমিটি সেন্সর এর ব্যবহার দেখা যায়।

ফোনে এটির ব্যবহার

প্রথম দিকে টাচস্ক্রিন বা স্মার্ট ফোনগুলোতে এই সেন্সর না থাকায় কল রিসিভ করলে কানের সাথে টাচ স্ক্রিন লেগে গিয়ে বিভিন্ন অপসনে ঢুকে যেতো বা অনেক সময় কল কেটে যেতো। প্রক্সিমিটি সেন্সর কানের উপস্থিতি টের পেয়ে স্ক্রিণটি বন্ধ করে দেয়।

Post in English

আরো পড়ুনঃ

প্রযুক্তি শব্দ

নতুন নতুন প্রযুক্তির শব্দগুলোর পরিচিতি নিয়ে লেখা হচ্ছে টিউটোরিয়ালবিডিতে। প্রযুক্তি শব্দ নামের ইউজার মূলতঃ অল্প কথায় সহজ সরল উপস্থাপনায় কোন একটি প্রযুক্তি বুঝাবে। নতুন কোন শব্দ না জানা থাকলে মন্তব্যে লিখুন। সেই বিষয়টি নিয়ে আলোচনা করার চেষ্টা করা হবে। 

Tags:

" data-layout="standard" data-action="like" data-size="small" data-show-faces="true" data-share="true">

ফেসবুকের মাধ্যমে মন্তব্য লিখুন

Leave a Reply