মোবাইলের ব্যাটারী কিভাবে ভাল রাখবেন?

ব্যাটারীর চার্জ দিয়েই ফোন চলে। যখন চার্জ দিচ্ছেন তখনো ডিসচার্জ ও চার্জ হচ্ছে। যত বেশিবার ডিসচার্জ হবে ব্যাটারীর জীবনকাল তত কমবে। তাই আমাদের চেষ্টা করতে হবে যাতে ব্যাটারীর খরচ কম হয়। আর এজন্য স্মাটফোন ব্যবহারকারীদের জন্য টিপস-

১. সময় ও সুযোগ থাকলে ফোনে চার্জ থাকলেও চার্জ দিন। অনেকে একেবারে চার্জ শেষ পর্যায়ে না আসা পর্যন্ত চার্জই দিতে চায় না।  চার্জ দেওয়ার সুযোগ হলে চার্জ দিন।

২. মোবাইলের সাথে যে চার্জারটি আছে তা দিয়ে চার্জ দিন। সব মোবাইলে প্রায় একই ভোল্টেজ থাকলেও এম্পেয়ার বিভিন্ন থাকতে পারে। আর চার্জারের মান লিখে রাখুন। কখনো হারিয়ে গেলে একই মানের চার্জার কিনে নিন।

৩. স্ক্রিন ব্রাইটনেস সবচেয়ে বেশি চার্জ খায়। তাই ব্রাইটনেস কমিয়ে রাখতে পারেন।

৪. যেসব এপস সবসময় চলছে তা ব্যবহার না করলে বন্ধ রাখুন। এটা আপনার প্রসেসর কোর কম ব্যবহার করবে আর তাই ব্যাটারীও কম খরচ করবে।

৫. 3G, GPS, Rotate ইত্যাদি সেন্সর বন্ধ রাখলে চার্জ খরচ কম হবে। আর এভাবে ব্যাটারী দির্ঘদিন ভাল থাকবে।

৬.কিছু ফোনে পাওয়ার সেভিং মুড অন করা যায়। তা করুন।

৭. অপারেটিং সিস্টেম ও এপস আপডেট করুন। আশা করা যায় নতুন অপারেটিং সিস্টেম আপনার ব্যটারীকে ভাল রাখার ক্ষেত্রে ভূমিকা রাখবে। অপারেটিং সিস্টেম এর এপস অপটিমাইজেশন ভাল হলে অবশ্যই সে কম কোর ব্যবহার করা জানবে।

৮. আপনি যদি ব্যাটারী ভাল রাখতে চান তাহলে স্ক্রিনে এনিমেটেড ওয়াল প্যাপার রাখবেন না।

৯. অনেক অনেক দিন যদি ফোনটি ব্যবহার না করতে চান তাহলে ব্যাটারী অবশ্যই খুলে রাখুন। তা না হলে ব্যাটারীল ক্যামিকেল আপনার ফোনটিকেও ক্ষতিগ্রস্ত করতে পারে।

আরো পড়ুনঃ
" data-layout="standard" data-action="like" data-size="small" data-show-faces="true" data-share="true">

ফেসবুকের মাধ্যমে মন্তব্য লিখুন

Leave a Reply