সব প্রসেসরই অনিরাপদঃ মেল্ট ডাউন ও স্পেক্ট্রা বাগ

মেল্ট ডাউন ও স্পেক্ট্রা হলো দুটি প্রসেসর বাগ। যা গত ২০ বছরের প্রায় সব প্রসেসরের ত্রুটি বলা চলে। আর এই ত্রুটির ফলে প্রসেসরের একটি চলাকালীন প্রোগ্রাম অন্য প্রোগ্রামের তথ্য হাতিয়ে নিতে সক্ষম হতে পারে।

ছবি সূত্র

মেল্ট ডাউন ও স্পেক্ট্রা বাগ কি?

মেল্ট ডাউন ও স্পেক্ট্রা (Meltdown and Spectre) ভিন্ন ধরনে সমস্যা কিন্তু একই ফলাফল।

মেল্ট ডাউনঃ

মেল্ট ডাউন অপারেটিং সিস্টেমের কার্নেলে মেমরীকে ব্যবহার করতে দেয়। এর ফলে কোন প্রোগ্রাম কার্নেলের মেমরীর একসেস গ্রহনের চেষ্টা করতে পারে। চাইলে সে এটার ভিতরের পাসওয়ার্ড হ্যাক করার চেস্টা করতে পারে।

এমন কি ক্লাউড সার্ভিসও অন্য ভার্চুয়াল সার্ভিস দিয়ে আক্রান্ত হতে পারে।

এটি অপারেটিং সিস্টেম লেভেলের হওয়াতে মাইক্রোসফট, গুগল, লিনাক্স এবং এপল তাদের অপারেটিং সিস্টেম আপডেটের মাধ্যমে হ্যাক আসংখ্যা কমিয়ে আনতে পারে। এটা আশার কথা।

স্পেক্ট্রাঃ

স্প্রেক্ট্রা কিন্তু ইন্টেল, এএমডি, এআরএম সহ প্রায় সব প্রসেসরের বাগ। এখানে কিন্তু নতুন টেকনোলজীর প্রসেসর না আসা পর্যন্ত সমাধানের কোন লক্ষন নাই।

স্প্রেক্ট্রা কার্নেল মেমরী নিয়ে আজ করলেও ভিন্নভাবে এটাক করতে পারে। প্রসেসরের রেজিস্টার রিড করার ক্ষেত্রে কোন বাধা না থাকায় একটি অন্যটির রেজিস্টার ভ্যালু থেকে ডাটা নিয়ে নিতে পারবে।

এই সমস্যা বের করাঃ

গুগল প্রথম এই সমস্যা বের করে। মেল্টডাউন সমস্যা হয়তো অপারেটিং সিস্টেম ঠিক করে ফেলতেপারবে। কিন্তু স্পেক্ট্রা সমস্যা সমাধান হয়তো আপনি পাবেন না। আপনাকে হয়তো নতুন প্রসেসর এর জন্য অপেক্ষা করতে হবে।