স্যাটেলাইট সম্পর্কে ধারনা

স্টারলাইট নামটি আমরা অনেকেই শুনেছি যা আমাদের তথ্য আদান-প্রদানে সাহায্য করে ।যে দেশে যত বেশি ও শক্তিশালী স্টারলাইট আছে সে দেশের নেটওয়ার্কিং সিস্টেম বা তথ্য ভান্ডার ততো বেশি ঊন্নত হয়ে থাকে । যা কখপথ থেকে ১৯৫৭ তৎকালীন সভিয়ত ইউনিয়ন স্পুতুনিক্যাথ নামে বিজ্ঞানিক প্রথম মহাকাসে সেটারলাইট পাঠান। ইঊনিয়ন অফ অন্সন্টের সান্টিসস্টের তথ্য মতে ১৪৬৭ টী সেটারলাইট বা ক্রিত্রিম ঊপগ্রগ মহাকাসে পাঠান হয়েছে । যার মধ্যে ৬৭ টি যগাজগের জন্য,পৃথিবি প্রযবেখনের জন্য ৪০০ টি ,প্রজক্তি ঊন্ন্যনের জন্য কাজ করছে ১৬২ টি,বিজ্ঞানিদের গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করছে ৬৩ টি ,৪০৯ টি সেতারলাইট আছে যুক্তরাজ্যে,রাশিয়ায় ১৩৩ তি,আর চিনে আছে ১১১টি যারা খুব ঊন্নত দেশ বলে আমরা জানি । প্রযায়ক্রমে স্টারলাইট হল তারা দ্বারা নির্গত আলো । এটি সাধারণত সূর্যের বাইরে অন্য তারা থেকে দৃশ্যমান বৈদ্যুতিন চৌম্বকীয় বিকিরণকে বোঝায় যা রাতের বেলা পৃথিবী থেকে পর্যবেক্ষণযোগ্য, যদিও নক্ষত্রের একটি উপাদান দিনের বেলা পৃথিবী থেকে পর্যবেক্ষণযোগ্য । দিনের বেলা সূর্যের নক্ষত্রের জন্য ব্যবহৃত শব্দটি সূর্যালোক। রাতের সময় ”বিজ্ঞানী বিআলবেদো” চাঁদের আলো, গ্রহশালা এবং রাশির আলো সহ অন্যান্য সৌরজগতের বস্তু থেকে সৌর আলোর প্রতিবিম্বের বর্ণনা দেয় তবে হিপ্পার্কাসের কাছে একটি দূরবীন বা কোনও উপকরণ নেই যা আপাত উজ্জ্বলতা নির্ভুলভাবে পরিমাপ করতে পারে, তাই তিনি কেবল নিজের চোখ দিয়ে অনুমান করেছিলেন ।
যাচাই-বাছাইয়ের মাধ্যমে জানা গেছে মহাবিশ্বে স্টারলাইটের গড় রঙ হলুদ-সাদা রঙের একটি ছায়া যা কসমিক ল্যাট নাম দেওয়া হয়েছে।
স্টারলাইট বর্ণালী, স্টার্লার বর্ণের পরীক্ষা, ১৮১৪ সালে ”জোসেফ ফ্রেউনহোফার” দ্বারা আবির্ভাব হয়েছিল । স্টারলাইট তিনটি প্রধান স্পেকট্রা ধরণের বর্ণালী ধাড়া গঠিত যা হল ক্রমাগত বর্ণালী, নির্গমন বর্ণালী এবং শোষণ বর্ণালী ।

স্টারলাইট আলোকসজ্জা মানুষের চোখের ন্যূনতম আলোকসজ্জা (~ ০.০ মিলিএলএক্স) এর সাথে মিলিত হয় যখন চাঁদর আলো মানুষের চোখের ন্যূনতম বর্ণের আলোক (৫০ মিলিএক্স) এর সাথে মিলে যায়। এখনও চিহ্নিত প্রাচীনতম তারকাগুলির মধ্যে একটি – সবচেয়ে প্রাচীন তবে এই ক্ষেত্রে সবচেয়ে দূরবর্তী নয় ২০১৪ । এটি ২০১৪ সালে সনাক্ত করা হয়েছিল: যখন “কেবল” ৬০০০ আলোকবর্ষ দূরে নক্ষত্রের এসএমএসএস জে ০৩৩১৩০০.৩৬−৬৭৩৮০৯.৩ প্রতিজ্ঞাবদ্ধ ছিলেন ১৩.৮ বিলিয়ন বছর পুরানো বা তার চেয়ে কম বা কম মহাবিশ্বের সমান বয়স । পৃথিবীতে জ্বলতে থাকা স্টারলাইটটি এই তারাটিকে অন্তর্ভুক্ত করে । নাইট ফটোগ্রাফিতে প্রাথমিকভাবে স্টারলাইট দ্বারা আলোকিত বিষয়গুলির ফটোগ্রাফি অন্তর্ভুক্ত করা হয়েছে । অবশ্য সরাসরি রাতের আকাশের ছবি তোলাও জ্যোতির্বিদ্যার অংশ ।তবে অন্যান্য ফটোগ্রাফির মতো এটিও বিজ্ঞান যা অবসর নেওয়ার জন্য ব্যবহার করা যেতে পারে । অনেক ক্ষেত্রে স্টারলাইট ফটোগ্রাফি চাঁদের আলো বোঝার প্রয়োজনের সাথেও ওভারল্যাপ হতে পারে ।

স্টারলাইটটি দীর্ঘায়িত আন্তঃকেন্দ্রীয় ধূলিকণার থেকে বিচ্ছিন্ন হয়ে আংশিকভাবে রৈখিকভাবে মেরুকরণে পরিণত হয়, যার দীর্ঘ অক্ষগুলি গ্যালাকটিক চৌম্বকীয় ক্ষেত্রের সাথে লম্ব হয়ে থাকে ”ডেভিস – গ্রিনস্টেইন” প্রক্রিয়া অনুসারে, দানাগুলি চৌম্বকীয় ক্ষেত্রের সাথে তাদের ঘূর্ণন অক্ষের সাহায্যে দ্রুত স্পিন করে। চৌম্বকক্ষেত্রের দৈর্ঘ্যের দন্ড রেখার দিকে লম্ব চৌম্বকীয় দিকের আলোর প্রবাহিত হয়, যখন ঘোরানো শস্য দ্বারা সংজ্ঞায়িত সমতলে হালকা মেরুকৃত হয় । তাই পোলারাইজেশন দিকটি গ্যালাকটিক চৌম্বক ক্ষেত্রের মানচিত্রের জন্য ব্যবহার করা যেতে পারে। মেরুকরণের ডিগ্রি তারকাদের জন্য ১,০০০ পার্সেকস দূরত্বে ১.৫% ক্রমানুসারে রয়েছে ।

সাধারণত, বৃত্তাকার মেরুকরণের অনেক ছোট ভগ্নাংশ স্টারলাইটে পাওয়া যায়। সেরকোভস্কি, ম্যাথিউসন এবং ফোর্ড [15] ইউবিভিআর ফিল্টারগুলিতে ১৮০ টি তারার মেরুকরণ পরিমাপ করেছেন। তারা আর ফিল্টারটি আনুমানিক ডিসপ্লেস্টাইল [Q = 6 \ বার 10 ^ {- 4}} q = 6 \ গুণ 10 ^ {- 4 ] এর সর্বাধিক ভগ্নাংশ বৃত্তাকার মেরুকরণ পেয়েছে।

ব্যাখ্যাটি হ’ল আন্তঃকেন্দ্রীয় মাধ্যম অপটিকভাবে পাতলা হয়। কিলোপার্সেক কলামের মধ্য দিয়ে ভ্রমণ করা স্টারলাইট বিলুপ্তির এক মাত্রার মধ্য দিয়ে যায়, যাতে অপটিক্যাল গভীরতা ~ ১ হয়। একটি অপটিকাল গভীরতা একটি গড় মুক্ত পথের সাথে মিলিত হয়, যা দূরত্ব হয়, গড়ে একটি ফোটন ধুলা দানা থেকে ছড়িয়ে দেওয়ার আগে ভ্রমণ করে । সুতরাং গড়ে একটি স্টারলাইট ফোটন একক আন্তঃকেন্দ্রীয় দানা থেকে ছড়িয়ে যায়; একাধিক স্ক্র্যাটারিং (যা বিজ্ঞপ্তি মেরুকরণের উত্পাদন করে) এর সম্ভাবনা অনেক কম। পর্যবেক্ষণে, লিনিয়ার পোলারাইজেশন ভগ্নাংশ p ~ ০.০১৫ একক বিচ্ছুরণ থেকে; একাধিক ছড়িয়ে পড়া থেকে বিজ্ঞপ্তি [ পোলারাইজেশন {\ ডিসপ্লেস্টাইল পি {} 2} পি ^ {2 as হিসাবে যায়, তাই আমরা expect \ ডিসপ্লেস্টাইল কিউ \ সিম 2 \ বার 10 ^ {- 4}} কিউ \ সিম 2 এর একটি বৃত্তাকার মেরুযুক্ত ভগ্নাংশ আশা করি \ বার 10 ^ {- 4} ]।

প্রারম্ভিক ধরণের তারা থেকে হালকা খুব কম অভ্যন্তরীণ মেরুকরণ রয়েছে। কেম্প এট। [\ \ ডিসপ্লেস্টাইল 3 \ বার 10 ^ of – 7}} 3 \ বার 10 ^ {- 7}] সংবেদনশীলতায় সূর্যের অপটিক্যাল মেরুকরণ পরিমাপ করা; তারা ডিসপ্লেস্টাইলের উপরের সীমা পেয়েছে ।