সেরা উভিনায়ক সৌমিত্র চট্রোপাধ্যয় এর জীবনী

সৌমিত্র চট্টোপাধ্যায় কণ্ঠে অসাধারণ কবিতা - YouTube

সৌমিত্র চট্রোপাধ্যয় জন্মগ্রহন করেন ১৯৩৫ সালের ১৯ শে জানুয়ারি। তার পিতার নাম হচ্ছে মোহিত কুমার। আর তার মায়ের নাম হচ্ছে আশা লতা চট্রোপাধ্যয়।তার বাবা পেশায় ছিল একজন উকিল এবং মঞ্চ অভিনেতা।কৃষ্কনগরে থিয়েটার খুব জনপ্রয়।সেখানে ভিবিন্ন দলের সাথে অভিনয় তিনি।তিমি পঞ্চম শ্রেনী পর্যন্ত পড়ার সময় তিমি কৃষ্কনগর সেন্ট জন বিদ্যালয়।এরপর তার বাবার একেক জায়গায় জায়গায় ট্রানফার হওয়ার কারনে তার স্কুল ও পরির্বতন হতে থাকে।এরপর সে পড়াশুনা শেষ করে হালদা জেলা স্কুল থেকে।

Jai Arjun Singh on the photographs of Nemai Ghosh | BongAlong

এরপর তিনি কলকাতার সিটি কলেজ থেকে আইএসসি পাশ করে।এরপর তিনি বাংলায় অনার্স করার জন্য আরো দুই বছর পড়াশুনা করেন।শিক্ষা জিবনেই তার সাথে পরিচিত হয় অহেন্দ্র চৌদূরি এবং শিশির বাদুরির সাথে।আর তাদের হাত ধরই তার থিয়েটার যাত্রা শুরু হয়। বহু থিয়েটার করেন তিনি।

A Tribute to Auteur Satyajit Ray on His 99th Birth Anniversary | The New  Leam

তার যাত্রা জীবন শুরু হয় অল ইন্ডিয়া রেডিওর একজন অ্যালাউন্সার হিসেবে।কিন্তুু অভিনয়ের প্রতি তার তিব্র আগ্রহের কারনে তার অভিনেতা হতে সাহায্য করে। সত্যজিত রায় তার নতুন অপরিজিতা ছবির জন্য টকজন নতুন প্রতিবা খুজতে থাকে।এরপর অল ভিশনে সৌমিত্রার সাথে তার পরিচয়। তাকে মানান সই হলেও অপুর সাথে সৌমিত্রার মধ্যে মিল খুজে পাওয়া যায় না।কিন্তু তিনি সৌমিত্রার চেহারা মনে থাকে তার।

A Tribute to Auteur Satyajit Ray on His 99th Birth Anniversary | The New  Leam

এবং তার পর তার নতুন ছবিতে অপুর সংসার শুরু করেছিল তখন তিনি সমিত্রকে ডেকে নেয় মূল চরিত্রে অভিনয় করার জন্য।ধীরে ধীরে সত্যজীত রায়ের সঙ্গে তিনি চৌদ্দটি ছবির মূখ্য চরিত্রে অভিনয় করে তিনি। এর মধ্যে উল্লেখ যোগ্য ছবি হলোঃ চার কান্যা, হিরক রাজা, ঘরে বাইরে, চারুলতা, অরন্যর দিনরাত্রি, আশনি সংকেত, জনপ্রয়তা লাভ করে।সত্যজিতের সোনার কেল্লা এবং জয় বাবা ফেলুনাথের বাংলা সৌমিত্রের মাঝে খুজে পেল গোয়েন্দা চরিত্রে ফেলুদাকে।শুধু সত্যজীত রায়ই নয় তপন সিংহা, ম্রিনাল সেন, তরুন মজুমদারের মতো পরিচালকের প্রিয় নায়ক ছিল সৌমিত্র চট্টপ্যাদয়।

These Satyajit Ray films remain all-time favourite among children | The  Times of India

তপন সিংহা পরিচালিত ক্ষুদিত পাষান,হাটে বাজারে,হুয়েল চেয়ার।এবং মিনাল সেন এর পুনশ্চ, প্রতিনিধি,আকাশ কুসুমে অভিনয় করে।তার তরুন মজুমদারের একটুকু বাসা, গনদেব,চাদের বাড়ি।এরপর আরো অনেক পরিচালকদের সাথে কাজ করে তিনি।উওম কুমারের সাথে এক সারিতে তার নাম নেওয়া হয়।তিনি রোমান্টিক এবং কমিটি ছবিতেও অভিনয় করেছেন। এমন আরো কিছু চরিত্রে তিনি অভিনয় করেছে যেগুলোর কথা শুনলে আজ ও বাংলার মানুষদের অনুভূতি লক্ষ করা যায়।

About | Satyajit Ray

তিনি সাধারন মানুষের চরিত্রেই বেশি অভিনয় করতে ভালো লাগত।বর্তমান ছবিগুলোতেও প্রাপ্তন, বেলাশেষে ছবিগুলো তার মন ছুয়ে যায়।সৌমিত্র চট্টপ্যাধয় তার ছবির জন্য বহু সম্মানে ম্মানিত হয়েছেন। ২০০৪ সালে তিনি পদ্মভুষনে সম্মানিত হয়।এবং বহুবার ন্যশনাল অ্যাওয়াড ও পায় তিনি।তিনি ছবি ছাড়াও কবিতা লেখাসহ অনেক কাজ করেন।আমরা তাকে এইভাবে সকল কাজেই পাব।

Leave a Comment