প্রিয় পাঠক, একাউন্ট টি আপগ্রেড করে প্রিমিয়ায়াম সদস্য হওয়ার অনুরোধ রইলো। আপনার টাকা টিউটোরিয়ালবিডিকে বিজ্ঞাপনমুক্ত রাখতে সাহায্য করবে।

Android এনড্রয়েড

এনড্রয়েড গুগল এর অপারেটিং সিস্টেম। এটি লিনাক্স কার্ণেলের উপর তৈরী ওপেনসোর্স অপারেটিং সিস্টেম। এখন মোবাইল ফোন, টেলিভিশন এবং নানান ধরনের ডিভাইজ এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করছে।

মূলতঃ এন্ডি রুবিন এবং আরো কিছু ইনভেস্টর মিলে ২০০৩ সালে এন্ড্রয়েড অপারেটিং সিস্টেমের যাত্রা শুরু করেন। সেই সময় নকিয়া ও কিছু ব্র্যান্ড সিমবিয়ান ও মাইক্রোসফটের অপারেটিং সিস্টেম মোবাইলে ব্যবহার করে। তারা দেখেন সেই সময়ের মোবাইলগুলোর ক্যামেরা অতটা ভাল না যতটা দরকার। ইউজার ইন্টারফেসও তেমন সুন্দর না। তাই মোবাইলের জন্যই এটি ডেভলপ করেন। তারা এন্ড্রয়েড ডেভলপ করতে টাকা পয়সার বেশ সমস্যায় পরেন এবং ইনভেস্টর হিসেবে কয়েকজন পেয়ে যান।

২০০৫ সালে সম্পূর্ণ প্রতিষ্ঠানটি গুগল ৫০ মিলিয়ন ডলারে কিনে নেন।  ডেভলপার ও শেয়ারহোল্ডাররাও গুগলে যোগ দেন। পরবর্তিতে বিভিন্ন স্মার্টফোন প্রতিষ্ঠান এই অপারেটিং সিস্টেম ব্যবহার ও উন্নত করতে কাজে লেগে যায়। এখন চরম জনপ্রিয়তায় আছে এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম।

Thumbnail Picture Source

Leave a Comment

Your email address will not be published.