CDN Content Delivery Network কনটেন্ট ডেলিভারী নেটওয়ার্ক

বিভিন্ন জায়গায় অবস্থিত সারভারের মাধ্যমে ওয়েব কনটেন্ট যেমন- ছবি, ভিডিও বা ওয়েবপেজ ফাইল হোস্ট করাহয়। এই হোস্টিং কে কনটেন্ট ডেলিভারী সারভার বলে।

কোন একটি ওয়েবসাইটের ভিজিটর এক এক দেশ থেকে একসেস করতে পারে এক এক দেশে তার কাছের সারভার থেকে কনটেন্ট প্রদান করলে দ্রুত সাইট লোড হয় এ জন্য কনটেন্ট ডেলিভারী নেটওয়ার্ক বেশ জনপ্রিয় হয়ে উঠেছিল।

কিভাবে কাজ করেঃ

কনটেন্ট ডেলিভারী নেটওয়ার্ক কোন ওয়েবসাইটের কপি বিভিন্ন সারভারে রাখে। সাইটটি যখন কোন ছবি কল করে এটি কাছের সারভারে রিডাইরেক্ট হয়।

Picture Source

সুবিধাঃ

ওয়েবসাইট লোড টাইম কমায়ঃ কনটেন্ট ডেলিভারী নেটওয়ার্ক খুব কাছের সারভার থেকে তথ্য ডাউনলোড করে তাই নেটওয়ার্ক ল্যাটেন্সি কম থাকে আর দ্রুত লোড হয়।

হাই ট্রাফিক বা স্পাইক ভিজিট নিয়ন্ত্রণ করতে পারেঃ কখনো অনেক বেশি ভিজিটর এসে পরলে একটি সারভার থেকে তথ্য ডাউন লোড হলে তা বন্ধ হওয়ার উপক্রম হয়। কিন্তু কনটেন্ট ডেলিভারী নেটওয়ার্কে একটিতে বেশি চাপ পড়লে অন্যটি থেকে কনটেন্ট প্রদান করে ফলে অনেক বেশি ট্রাফিক ম্যানেজ করতে পারে।

ওয়েবসাইট সিকিউরিটিঃ কনটেন্ট ডেলিভারী নেটওয়ার্ক ডিডোস এটাকসহ অনেক ধরনের সিকিউরিটি প্রদান করে। সিকিউরিটির কাজগুলো আপনাকে কিছু করতে হবে না। যেমনটা ডেডিকেটেড বা ভিপিএসে করতে হয়।

ম্যানেজমেন্টঃ সারভার ম্যানেজের ঝামেলা নাই তেমন। কারন সব টেকনিক্যাল কাজ তারাই করে।

Leave a Comment

Your email address will not be published.