Rendering রেন্ডারিং

ছবির ক্ষেত্রে

ছবি আঁকা বা থ্রিডি ছবির সফটওয়্যারে ছবির ডাটাগুলো মূলতঃ ইকুয়েশন আকারে থাকে যাতে যে কোন সময় তা পরিবর্তন করা যায়। কিন্তু ছবিটি যদি আমরা যে কোন কম্পিউটারে বা ওয়েবে ব্যবহার করতে চাই তাহলে বিট আকারে সন্নিবেশ করে একটি ফাইল হিসেবে দেখতে হবে।

বিভিন্ন ছবি ইডিটিং এবং এনম্যাশন সফটওয়্যার বিভিন্নভাবে কাজগুলো করে এবং এক্সপোর্ট করলে সেটি র‌্যান্ডার করে নেয়। আমরা বলি র‌্যান্ডারিং।

ভিডিওর ক্ষেত্রেঃ

থ্রিডি ভিডিও গেমের ক্ষেত্রে বিষয়টা আরেকটু জটিল। আমরা কোন একটি ভিডিও গেমে কাছের ও দূরের ছবিগুলো একরকম দেখি না। ধরুন কোন একটি গাড়ী রেসিং গেমে। দূরের ভবনগুলোর সব পিক্সেল আমাদের দেখার দরকার পরে না। কারন মনিটরে সবগুলো পিক্সেল আসবে না। আবার সামনের দিকের সবগুলো পিক্সেলই সঠিকভাবে দেখানোর প্রয়োজন হবে। এক্ষেত্রে গ্রাফিকস কার্ড রিয়েলটাইম রেন্ডার করবে এবং প্রয়োজনীয় পিক্সেলগুলোই শুধু দেখাবে। ধারাবাহিকভাবে গাড়ীটি যখন সামনের দিকে এগিয়ে যাবে বাদপড়া ভবনগুলোও সে মেমরী থেকে বাদ দিতে থাকবে।

অডিওর ক্ষেত্রেঃ

অডিওর ক্ষেত্রেও র‌্যান্ডারিং শব্দটি ব্যবহৃত হয়। অডিওতে বিভিন্ন ইফেক্ট যোগ করে এটি ফাইনাল এক্সপোর্ট করাকে র‌্যান্ডারিং বলে। মূলতঃ অডিও মিক্সার সফটওয়্যারগুলো মূল অডিও ডাটাগুলো নিয়েও যেভাবে কাজ করে এক্সপোর্ট ফাইলে তা থাকে না। শুধু আউটপুটটাই থাকে।

Learned From:

https://techterms.com/definition/rendering

https://en.wikipedia.org/wiki/Rendering_(computer_graphics)


প্রকাশ করেছেন

মাহবুব টিউটো

তিনি টিউটোরিয়ালবিডিসহ বেশ কিছু সফল অনলাইন প্রোজেক্টের উদ্যোক্তা ও পরিচালক। তিনি বর্তমানে একটি গ্রুপ প্রতিষ্ঠানে তথ্যপ্রযুক্তিতে কর্মরত আছেন। তার জন্ম, পড়ালেখা এবং আবাস্থল ঢাকায়। ফেসবুকে আর সাথে যোগাযোগ করতে পারেন। তার ইউটিউব চ্যানেলে ঘুরে আসতে পারেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

88 − = 80